Press "Enter" to skip to content

১০টার পর জোরে কথা, উচ্চস্বরে গান নিষিদ্ধ! যাত্রী সুবিধার্থে রাতের ট্রেনে কড়া নিয়ম ভারতীয় রেলের

[ad_1]

নয়া দিল্লিঃ ভারতীয় রেলওয়ের (Indian Railways) ট্রেনে (Train) ভ্রমণের নিয়মে সময়ে সময়ে পরিবর্তন করা হয়। রেলওয়ের দ্বারা পরিবর্তন করা নিয়ম সম্পর্কে আপনার কাছে সম্পূর্ণ তথ্য থাকা গুরুত্বপূর্ণ। এ বার রাতে যাত্রীদের ঘুমের সমস্যার কথা মাথায় রেখে কিছু নিয়ম তৈরি করেছে রেল। নতুন এই নিয়মের ফলে রাতে যাত্রীদের ঘুমের ব্যাঘাত ঘটবে না।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, নতুন নিয়ম অবিলম্বে কার্যকর করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, এখন আপনার আশেপাশের কোনো ট্রেনযাত্রী মোবাইলে জোরে কথা বলতে বা উচ্চস্বরে গান শুনতে পারবেন না। যাত্রীদের কাছ থেকে অভিযোগ পাওয়ার পর এই ধরনের লোকদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে রেল। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নতুন নিয়মে এমনও বিধান রয়েছে যে, ট্রেনে যাত্রীদের কাছ থেকে প্রাপ্ত অভিযোগের সুরাহা না হলে ট্রেন কর্মীদের জবাবদিহিতা নির্ধারণ করা যেতে পারে। সমস্ত জোনকে রেল মন্ত্রক এই নিয়মগুলি অবিলম্বে কার্যকর করার নির্দেশ দিয়েছে। এই নিয়ম পালন না হলে, যাত্রীদের জরিমানা করার পাশাপাশি তাঁদের বিরুদ্ধে বড় পদক্ষেপও নিতে পারে রেল

রেলমন্ত্রক জানিয়েছে, প্রায়ই যাত্রীরা পাশের সিটে উপস্থিত যাত্রীদের মোবাইলে উচ্চস্বরে কথা বলার বা গান শোনার অভিযোগ করতেন। এছাড়া রাতে কোনো কোনো গ্রুপ উচ্চস্বরে কথা বলছে বলেও অভিযোগ পাওয়া গেছে। এমনও অভিযোগ পাওয়া গিয়েছে যে, রেলওয়ের স্কট বা রক্ষণাবেক্ষণ কর্মীরা টহল দেওয়ার সময় উচ্চস্বরে কথা বল। আর এরফলে কারণে যাত্রীদের ঘুমের বিঘ্ন ঘটে। এমনকি রাতে লাইট জ্বালানো নিয়েও প্রায়ই ঝগড়া হয়।

জেনে নিন নিয়মগুলো …

  • কোনো যাত্রী উচ্চস্বরে কথা বলবেন না বা মোবাইলে উচ্চস্বরে গান শুনবেন না।
  • রাতে, নাইট লাইট ছাড়া বাকি সব আলো নিভিয়ে দিতে হবে, যাতে সহযাত্রীর ঘুমের ব্যাঘাত না হয়।
  • গ্রুপে চলা যাত্রীরা ট্রেনে গভীর রাত পর্যন্ত কথা বলতে পারবে না। সহযাত্রীর অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া যেতে পারে।
  • চেকিং স্টাফ, RPF, ইলেকট্রিশিয়ান, ক্যাটারিং স্টাফ এবং রক্ষণাবেক্ষণ কর্মীরা রাতে শান্তিপূর্ণভাবে কাজ করবে।
  • রেলওয়ে কর্মীরা ৬০ বছরের বেশি বয়সী বয়স্ক, শারীরিকভাবে অক্ষম এবং একা সফর করা মহিলাদের অবিলম্বে সহায়তা প্রদান করবে।

[ad_2]