Press "Enter" to skip to content

১৫ আগস্ট বিশাল ছক কৃষক সংগঠনের, বিজেপি নেতা-মন্ত্রীদের পতাকা না তুলতে না দেওয়ার ফতোয়া

নয়া দিল্লী সীমান্তে আন্দোলন করা সংঘ এবার নতুন হুমকি দিল। কৃষক সংঘ হুমকি দিয়ে বলেছে যে, তাঁরা স্বাধীনতা দিবসের দিনে ির নেতা আর মন্ত্রীদের জাতীয় পতাকা তুলতে দেবে না। তাঁরা এও বলে যে, হরিয়ানায় বড়সড় আন্দোলন করা হবে। মিডিয়ার সঙ্গে কথা বলার সময় এক কৃষক নেতা বলেন, তাঁরা স্বাধীনতা দিবসের দিনে রাজ্যে ট্র্যাক্টর প্যারেড বের করবে আর বিজেপি নেতাদের কালো পতাকা দেখাবে।

ীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত বলেছেন যে, ‘কিষাণ সংসদ থেকে কৃষকরা মূক-বধির সরকারকে জাগানোর কাজ করেছে। কৃষকরা সংসদও চালাতে জানে আর যারা তাঁদের নজরান্দাজ করে তাঁদের শিক্ষা দিতেও যাবে। কেউ যেন কৃষকদের কম না ভাবে।”

উল্লেখ্য, কদিন আগেই কৃষক সংগঠনের নেতা রাকেশ টিকাইত সমান্তর সংসদ চালানোর হুমকি দিয়েছিলেন। দিল্লীর আম আদমি সরকার দ্বারা কৃষকদের জন্তর মন্তরে ধরনার অনুমতি দেওয়ার পরই রাকেশ টিকাইত এই হুমকি দিয়েছিলেন। এর আগে টিকাইত হুমকি দিয়ে বলেছিলেন, এবার যদি আইন রদ না করা হয়, তাহলে কৃষকদের ট্র্যাক্টর ছাড়াও সংসদ ভবনের রাস্তা জানে।

প্রসঙ্গত, ২৬ জানুয়ারি কৃষক বিক্ষোভের সময় দিল্লীতে তুলকালাম কাণ্ড বেঁধে গিয়েছিল। আন্দোলনকারীরা লাল কেল্লায় ঢুকে ভাঙচুর চালায় এমনকি নিজেদের পতাকাও লাগায়। এই কাণ্ডের পর একদিকে যেমন কৃষক আন্দোলন নিয়ে সমালোচনা হচ্ছিল, তেমনই আরেকদিকে কৃষকরা এই ঘটনাকে সরকারের ষড়যন্ত্র বলে আখ্যা দিয়েছিল।