Press "Enter" to skip to content

২৫ বছর আগে স্বামীকে হত্যা করেছিল ULFA জঙ্গিরা, এখন তিনি অসমের প্রথম মহিলা অর্থমন্ত্রী


বাংলাহান্ট ডেস্কঃ নির্বাচনের পর অসমের (assam) হলেন হিমন্ত বিশ্ব শর্মা। অর্থমন্ত্রী হলেন অজন্তা নিয়োগ (ajanta neog)। এই প্রথমবার মহিলা অর্থমন্ত্রী পেল অসম। ৫ বারের বিধায়ক থাকার পর বছর ৪৬ -এর অজন্তা নিয়োগকেই অর্থমন্ত্রী হিসাবে যোগ্য মনে করলেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

২০০১ সাল থেকেই গোলাঘাট কেন্দ্রে জয়ী হয়ে আসছেন অজন্তা নিয়োগ। চলতি নির্বাচনে গোলাঘাট কেন্দ্র থেকে বিরোধী প্রার্থীদের হারিয়ে ৯ হাজার ৩৬ ভোটে আবারও জয়লাভ করেন অজন্তা নিয়োগ। বিগত ৫ বার ধরে তিনিই সেখানকার বিধায়ক হয়ে আসছেন। এই প্রথম এত বেশি সময় ধরে কেউ একই কেন্দ্রের বিধায়ক হিসাবে রয়েছেন।

২০২০ সালে ত্যাগ করে ে নাম লিখিয়ে ছিলেন অজন্তা। আর একুশের নির্বাচনে সেই দলই অসমের ক্ষমতায় এসেছে। এবিষয়ে অজন্তা নিয়োগ জানিয়েছেন, ‘মুখ্যমন্ত্রী আমার উপর ভরসা করেছেন। আমাকে নতুন দায়িত্ব দিয়েছেন। পিডব্লুউডি ডিপার্টমেন্ট এবং প্ল্যানিং ডিপার্টমেন্টে কাজ করেছি আমি আগের সরকারের আমলে। আমি সেই দুই দফতরের অভিজ্ঞতা দিয়েই এই নতুন দফতর সামলানোর চেষ্টা করব এবং অনেক নতুন কিছু শিখতে পারব বলে আশাবাদী’।

তিনি আরও জানান, ‘মুখ্যমন্ত্রীকে অনেক ধন্যবাদ মানুষের কাজ করার সুযোগ করে দেওয়ার জন্য। বর্তমানে করোনার সঙ্গে লড়াই করাটাই আমাদের কাছে সবথেকে বড় চ্যালেঞ্জ। তবে এই নতুন দায়িত্ব পেয়ে আমি অত্যন্ত আনন্দিত’।

১৯৯৬ সালে ওনার স্বামী নাগেন নিয়োগকে ULFA জঙ্গিরা হত্যা করে। এরপর রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ-এর হাত ধরে অজন্তা রাজনীতিতে প্রবেশ করেন। তরুণ গগৈ-এর সরকারে অজন্তা পাবলিক ওয়ার্ক ডিপার্টমেন্ট সামলেছিলেন। গুয়াহাটি বিশ্ববিদ্যালয় থেকে আইন নিয়ে স্নাতক ডিগ্রিও অর্জন করেছেন তিনি। প্রথমে কংগ্রেসের সঙ্গে যুক্ত থাকলেও, ২০২০ সালের ডিসেম্বরে তিনি িতে নাম লেখান।