Press "Enter" to skip to content

৩৭০ ধারা রদের দুই বছর পূর্ণ, কাশ্মীর কতজন জমি কিনেছে সেই তথ্য সার্বজনীন করল কেন্দ্র

নয়া দিল্লীঃ কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর দু’বছরের বেশি সময় অতিক্রান্ত হয়েছে। নিয়মে বদল আসার পর এখনও ভারতের যেকোন রাজ্যর বাসিন্দাই সেখানে অনায়াসে জমি কিনতে পারবেন। মঙ্গলবার সংসদে সরকারের কাছে প্রশ্ন করা হয়েছিল যে, ৩৭০ ধারা তোলার পর ভিন রাজ্যের কজন মানুষ সেখানে জমি কিনেছেন?

এই প্রশ্নের উত্তরে সরকার জানায়, আগস্ট -র পর থেকে এখনও পর্যন্ত মাত্র দুই জন ভিন রাজ্যের মানুষই জম্মু কাশ্মীরে জমি কিনেছেন। কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই দ্বারা লোকসভায় একটি প্রশ্নের জবা দেওয়ার সময় এই পরিসংখ্যান দেন। জম্মি কাশ্মীরে এখন জমি কেনার জন্য আগ্রহী আর সরকারকে তেমন কোনও কঠিন প্রক্রিয়ার সম্মুখীন হতে হয়নি বলেও জানান তিনি।

https://platform.twitter.com/widgets.js

৫ আগস্ট ২০১৯ জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দিয়েছিল কেন্দ্র। এছাড়াও জম্মু কাশ্মীর থেকে লাদাখকে আলাদা করে আলাদা কেন্দ্রশাসিত রাজ্য করা হয়েছিল। এবছরের ৫ আগস্ট তাঁর দুই বছর পূর্ণ হয়েছে। দ্বিতীয় বছর পূর্ণ হওয়ার পর জম্মু কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা রাজ্যে নতুন সিনেমার শুটিং পলিসি জারি করেছেন।

জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর কেন্দ্র সরকার সেখানে বেশ কয়েকটি পকল্পও চালু করেছে। এছাড়াও রাজ্যে পাথরবাজির ঘটনাও তুলনামূলক ভাবে হ্রাস পেয়েছে। অন্যদিকে, রাজ্যে আবার বিধানসভার ভোট করানোর জন্যও উঠেপড়ে লেগেছে কেন্দ্র। তবে আঞ্চলিক দলগুলি রাজ্যে ৩৭০ ধারা বহাল না হওয়া পর্যন্ত নির্বাচনে অংশ নেবে না জানিয়ে দিয়েছে।