Press "Enter" to skip to content

৩ দিনের মধ্যে দিতে হবে জবাব! আলাপন বন্দ্যোপাধ্যায়কে কড়া নোটিশ মোদী সরকারের


নয়া দিল্লীঃ আলাপন অবসর নেওয়ার পরেও কেন্দ্র আর রাজ্যের মধ্যে সংঘাত কমার লক্ষ্মণ দেখা যাচ্ছে না। অবসরের পরেও আলাপনকে শোকজ নোটিশ পাঠিয়েছে কেন্দ্রের । প্রাপ্ত অনুযায়ী, ইয়াস বিপর্যয়ের পর্যবেক্ষণ করতে আসা প্রধানমন্ত্রী ডাকা বৈঠকে রাজ্যের মুখ্যসচিব উপস্থিত না থাকায় তাঁর কাছ থেকে কৈফিয়ত চাওয়া হয়েছে। বিপর্যয় মোকাবিলা আইনের ধারা অনুযায়ী আলাপনকে নোটিশ পাঠিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের তরফ থেকে জারি নোটিশে বলা হয়েছে যে, প্রধানমন্ত্রীর ওই বৈঠকে ১৫ অপেক্ষা করতে হয়েছিল মুখ্যসচিবের জন্য। উনি আদৌ বৈঠকে উপস্থিত থাকবেন কি না, সেটা নিয়েও খোঁজ করা হয়েছিল। কিন্তু পরে তিনি মুখ্যমন্ত্রীর সঙ্গে এসে চটপট বেরিয়ে যান। তিনি কেন বেরিয়ে যান, সে বিষয়ে জানতে চেয়েছে কেন্দ্র। যদিও রাজ্যের তরফ থেকে এমন কোনও নোটিশের কথা স্বীকার করা হয়নি।

আলাপন অবসর নিলেও, বিতর্ক পিছু ছাড়ছে না। বিজেপির তরফ থেকে অভিযোগ করা হয়েছে যে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো লঙ্ঘন করেছেন। আরেকদিকে, তৃণমূল দাবি করেছে যে, বিজেপি পরাজয় স্বীকার করতে পারছে না বলেই এমন করছে। তৃণমূল এখানেও বাঙালি আবেগ উস্কে দিয়ে বলেছে, আলাপন বাঙালি বলেই তাঁর সঙ্গে এমন করছে কেন্দ্র।

অন্যদিকে বিজেপির দাবি, মুখ্যমন্ত্রী বাংলায় ইয়াস ের বিপর্যয় মোকাবিলার জন্য ২০ হাজার কোটি টাকা দাবি করেছেন। কিন্তু কেন সেই ক্ষতিপূরণের দাবি করেছেন, সেটা প্রধানমন্ত্রীর রিভিউ মিটিংয়ে ব্যাখ্যা দিতে প্রস্তুত নন তিনি।

বর্তমানে আলাপন বন্দ্যোপাধ্যায় অবসর নিয়ে আজ থেকে নতুন ক্যারিয়ার শুরু করতে চলেছেন। তিনি আজ থেকে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসেবে কাজ শুরু করছেন। তিন বছরের জন্য তিনি এই পদে থাকবেন। এই কাজের জন্য ওনাকে মাসিক আড়াই লক্ষ টাকা দেবে সরকার। এছাড়াও নানানরকম সুযোগ সুবিধাও পাবেন তিনি।