Press "Enter" to skip to content

৬৭ বছরে কংগ্রেস যা করতে পারেনি মাত্র ৪ বছরেই তা করে দেখালো মোদী সরকার।

মোদী সরকার ভারতে আসার পর থেকে ভারত কতটা উন্নতি করেছে তা আপনারা সকলেই জানেন। কিন্তু মোদী সরকারের আমলে ভারত ‘ইজ অফ ডুইং বিজনেস’ ৪ বছরে কতটা এগিয়ে গেছে তা নিয়ে হয়তো আপনাদের কোনো ধারণাই নেই। আর এর কারণ বাংলার দালাল মিডিয়া কখনোই মোদী সরকাররের কাজের সুনাম করে না।

আপনাদের জানিয়ে রাখি, ইজ অফ ডুইং বিজনেস’ এ অর্থাৎ বাণিজ্য করার দিক থেকে উপযোগী দেশ হিসেবে ভারত বর্তমানে ১০০ তম স্থানে রয়েছে। ১৯৪৭ সালে ভারত এই তালিকায় ১৯০ তম স্থানে ছিল , সেই সময় ভারতে কোনো ব্যবসা বাণিজ্যি করা ছিল খুবই কঠিন। ২০১৪ পর্যন্ত ভারত সরকার এই ভারতের স্থানকে উন্নত করার চেষ্টা করে ভারতকে ১৪২ তম স্থানে নিয়ে আসে।

কিন্তু উল্লেখযোগ্য ব্যাপার এই যে মোদী সরকার আসার পর ভারত এই তালিকায় ১০০ তম স্থানে চলে এসেছে। অর্থাৎ ৬৭ বছরে যেখানে ১৯০ থেকে ১৪২ এ নিয়ে এসেছে সেখানে মোদী সরকার মাত্র ৪ বছরে ভারতকে ১০০ তম স্থানে নিয়ে এসেছে। বিশেষজ্ঞদের দাবি এই সরকার এবং এই নীতি নিয়ে যদি ভারতবর্ষ এগোতে থাকে তাহলে ২০২০ এর মধ্যে ভারত ৫০ তম স্থানে চলে আসবে। বতর্মানে ভাবতে কোনো ব্যবসা শুরু করা আগের থেকে অনেক সহজ হয়ে উঠেছে যা ভবিষ্যত ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রসঙ্গত, নিউজিল্যান্ড এই তালিকায় প্রথম স্থানে রয়েছে।
আরো একটা বিষয় এই তালিকা থেকে সামনে এসেছে যা সমগ্র বিশ্বকে অবাক করে দিয়েছে তা হলো এত দ্রুতগতিতে আগে কোনো দেশ এই স্থানে পৌঁছাতে পারেনি যা ইতিহাসে নতুন রেকর্ড গড়ে তুলেছে।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.