Press "Enter" to skip to content

৬৮ বছর পর ঘর ওয়াপসি, স্পাইসজেটকে হারিয়ে এয়ার ইন্ডিয়াকে ছিনিয়ে নিল টাটা

নয়া দিল্লিঃটাটা সন্স ক্ষতির সম্মুখীন হওয়া ি বিমান কোম্পানি এয়ার ইন্ডিয়ার বিড জিতে নিয়েছে। এবার থেকে টাটা গ্রুপ হবে এয়ার ইন্ডিয়ার নতুন মালিক। এয়ার ইন্ডিয়ার জন্য টাটা সন্স ১৮ হাজার কোটি টাকার ডাক তুলেছিল, আর স্পাইসজেট ১৫ হাজার কোটি টাকার। আধিকারিকরা জানিয়েছেন, টাটা গোষ্ঠীর হাতে এয়ার ইন্ডিয়া তুলে দেওয়ার কাজ এবছরের মধ্যেই সম্পন্ন হয়ে যাবে।

বলে দিই, এয়ার ইন্ডিয়া স্পেসিফিক অল্টারনেটিভ ম্যাকানিজম  (AISAM) প্যানেল এয়ার ইন্ডিয়াকে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছিল। ওই প্যানেলে স্বরাষ্ট্রমন্ত্রী , অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সমেত অনেক গুরুত্বপূর্ণ মন্ত্রী আর আধিকারিকরা যুক্ত ছিলেন। সেখানেই জানানো হয় যে, ৪৬ হাজার ২৬২ কোটি টাকার ে ডুবে রয়েছে এয়ার ইন্ডিয়া। আর সেই পরিসংখ্যান ২০২১-র আগস্ট মাসে বেড়ে ৬১ হাজার ৫৬২ হয়ে যায়। সরকার এই দিলে ২ হাজার ৭০০ কোটি টাকার ক্যাশ পাবে।

https://platform.twitter.com/widgets.js

আপনাদের বলে দিই, জামেশদজি টাটা ১৯৩২ সালে টাটা এয়ারলাইন্সের স্থাপনা করেছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ-র সময় বিমান পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল। এরপর যখন বিমান পরিষেবা বহাল হয়, তখন ২৯ জুলাই ১৯৪৬ সালে টাটা এয়ারলাইন্সের নাম বদলে এয়ার ইন্ডিয়া লিমিটেড রাখা হয়। ভারতের স্বাধীনতা পর ১৯৪৭ সালে এয়ার ইন্ডিয়ার ৪৯ শতাংশ অংশীদার হয় ভারত সরকার। আর ১৯৫৩ সালে এয়ার ইন্ডিয়া এয়ার্লাইন্স সম্পূর্ণ ভাবে ভারত সরকারের অধীনে চলে যায়।

বর্তমানে টাটার কাছে এয়ার এশিয়া (Air Asia), আর ভিস্তারার (Vistara) দায়িত্ব রয়েছে। ভিস্তারা এয়ারলাইন টাটা সন্স প্রাইভেট লিমিটেড আর সিঙ্গাপুর এয়ারলাইন্স লিমিটেডের জয়েন্ট ভেঞ্চার। টাটার এতে ৫১ শতাংশ অংশীদারি রয়েছে আর সিঙ্গাপুর এয়ারলাইন্সের কাছে ৪৯ শতাংশ। কোম্পানি টাটা এসআইএ এয়ারলাইন্স লিমিটেড নামে রেজিস্টার রয়েছে।

২০১৩ সালে মালয়েশিয়ার এয়ারলাইন্স কোম্পানি বেরহাদ আর টাটা সন্স মিলে এয়ার এশিয়ার শুরু করেছিল। এই কোম্পানিতেও টাটার ৫১ শতাংশ শেয়ার ছিল আর বেরহাদের কাছে ৪৯ শতাংশ। যদিও, এরপর বেরহাদ নিজেদের ৩২.৬৭ শতাংশ শেয়ার টাটার কাছে বিক্রি করে দিয়েছিল। এরপর টাটার শেয়ার বেড়ে দাঁড়ায় ৮৩.৬৭ শতাংশ।