Press "Enter" to skip to content

২০১৯ লোকসভা নির্বাচন নিয়ে বেরিয়ে এলো নতুন সমীক্ষা ! বিজেপি জয় নিশ্চিত করে পেতে পারে এতগুলি আসন।

কেন্দ্রে সরকার আসা ৪ বছর সম্পূর্ণ হয়েছে। এই সময়কালে দেশের প্রধানমন্ত্রী দেশের জনগণের হিতে একের পর এক বড় পদক্ষেপ নিয়েছে। ের নেওয়া পদক্ষেপ এখন পুরো বিশ্বে গুঞ্জন করছে। আজ ভারত দ্রুতগতিতে অগ্রসর হচ্ছে। অর্থনীতি ও সামরিকদিক থেকে আজ ভারত বড়ো বড়ো দেশগুলিকে পেছনে ফেলে দিয়েছে। ভারতীয় জনতা পার্টিও কিছু নতুন রেকর্ড তৈরি করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দেশের বেশিরভাগ রাজ্যে নিজেদের জিতের ঝান্ডা উড়িয়েছে। ে প্রস্তুতি শুরু হয়ে গেছে। ের জন্য সকলে কোমর কষে নিয়েছে। সমস্ত দোলগুলিকে এক করে মোদী সরকারের বিরুদ্ধে নেমে পড়েছে।

মোদী সরকারকে আটকানোর জন্য সমগ্র প্রচেষ্টা করছে কংগ্রেস। কিন্তু দেশের জনগণ এটা বুঝে গেছে যে বিরোধীরা নিজের নিজের লাভের জন্য এক হচ্ছে।এই প্রস্তুতির মধ্যে টাইমস নাউ এক সার্ভে প্রকাশ করেছে। এই সমীক্ষার ফলাফল দেখে বিরোধীদের ঘুম উড়ে গেছে। টাইমস নাও এর সমীক্ষায় বলা হয়েছে বিজেপি এবার ৫৪৩ আসনের মধ্যে পুরো ২২৭ টি আসনে জয়লাভ করতে পারে।

আগের নির্বাচনে ২৮২ টি আসনের পরিবর্তে এবার ২২৭ টি আসনে জয়ী হওয়ার অনুমান করা হচ্ছে। কংগ্রেস সেখানে ৭৮ টি আসন পেতে পারে। অর্থাৎ বিজেপির থেকে বহু পিছিয়ে থাকবে কংগ্রেস। সমীক্ষার বলা হয়েছে ২৩৮ আসন অন্যান্য দলও পেতে পারে। শুধু এই নয় এবার দক্ষিণ ভারতে আগের বারের তুলনায় ৯ টি আসন বেশি পেতে পারে। এই সমীক্ষা কংগ্রেসকে চিন্তায় ফেলে দিয়েছে, কারণ সমীক্ষায় বিজেপির সামান্য ক্ষতি হতে পারে বলে মনে হলেও অন্যান্য ছোট দলগুলির লাভ বিজেপি উঠিয়ে নেবে।

লক্ষণীয় বিষয় এই যে সমস্ত বিরোধী দলগুলি এক হয়েও বিজেপির থেকে বহু পিছিয়ে রয়েছে। অন্যদিকে কংগ্রেসের অবস্থার খুব একটা উন্নতি দেখা যাচ্ছে না। এর মধ্যে প্রধানমন্ত্রী পদে লোভে বিরোধীদলগুলি নিজ নিজের মধ্যেই দ্বন্দ লেগে গেছে। যার জন্য কংগ্রেসের প্রভাব আরো কমে যাচ্ছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে এইভাবে কংগ্রেস দিন দিন দুর্বল হতে থাকলে কংগ্রেসের অস্থিত সম্পুর্নভাবে নষ্ট হয়ে যেতে পারে।