Press "Enter" to skip to content

দেশের প্রতিটি গ্রামের চিত্র বদলে দেবে মোদী সরকারের নতুন মাস্টারপ্ল্যান, শুরু হল পরিকল্পনা

দেশের গ্রামীণ এলাকা গুলোকে উন্নত করার জন্য মোদী সরকার বড়সড় সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ক্যাবিনেট এর আর্থিক বিষয়ক কমিটি প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার তৃতীয় পর্যায়ের মঞ্জুরি দিয়ে দিয়েছে। এই মঞ্জুরির পর দেশ জুড়ে গ্রামীণ এলাকা গুলোতে সোয়া লক্ষ কিমি সড়ক বানানো হবে। এই সড়ক নির্মাণের জন্য আনুমানিক ৮০ হাজার কোটি টাকা খরচ হবে। এই পরিকল্পনা অনুযায়ী, গ্রামীণ এলাকা গুলোকে মুখ্য সড়ক মফঃস্বল এলাকা গুলোকে গ্রামীণ কৃষি বাজার, বিদ্যালয় আর হাসপাতালের সাথে যুক্ত করা প্রধান গ্রামীণ সড়কের নির্মাণ করা হবে।

সরকার অনুযায়ী, এই পরিকল্পনার মাধ্যমে দেশের গ্রামীণ এলাকা গুলোতে সড়ক নির্মাণের পর সেখানকার অর্থব্যাবস্থা আরও উন্নত হবে। এরফলে গ্রামীণ বাজারে ব্যাবসা বাড়বে, এর সোজা প্রভাব গ্রামের মানুষদের আর্থিক দিকে পড়বে। এরসাথে গ্রামীণ এলাকায় উচ্চ মাধ্যমিক বিদ্যালয় আর হাসপাতাল গুলোকেও প্রধান সড়কের সাথে যুক্ত করা হবে। এরফলে গ্রামীণ এলাকার বাসিন্দাদের খুবই সুবিধা হবে।

এই পরিকল্পনা অনুযায়ী, আনুমানিক সোয়া লক্ষ কিমি রাস্তা বানানো হবে, এই প্রকল্পে ৮০ হাজার কোটি টাকার বেশি খরচ হবে। মোট টাকার মধ্যে কেন্দ্র সরকার ৫৪ হাজার কোটি এবং রাজ্য সরকার ২৬ হাজার কোটি টাকা খরচ করবে। কেন্দ্র আর রাজ্য সরকার ৬০ঃ৪০ অনুপাতে খরচ করবে। কিন্তু আটটি পুর্বাত্তর রাজ্যের সাথে সাথে জম্মু কাশ্মীর, হিমাচল প্রদেশ আর ঝাড়খণ্ডে ৯০ঃ১০ অনুপাতে খরচ হবে।

সরকার ২০১৬ সালে নকশাল প্রভাবিত এলাকা গুলোকে জীবনের মূল স্রোতে ফিরিয়ে আনার জন্য সড়ক কানেক্টিভিটি লঞ্চ করেছিল। সরকারের চেষ্টা এটাই ছিল যে, নকশাল প্রভাবিত ৪৪ টি জেলায় প্রয়োজনীয় পুল, জল নিকাশি পরিকাঠামো, এর সাথে সাথে সমস্ত আবহাওয়া অনুযায়ী রাস্তা বানানো। এই প্রকল্প অনুযায়ী, পাঁচ হাজার কিমি সড়ক বানানোর মঞ্জুরি দেওয়া হয়েছে।