Press "Enter" to skip to content

Chandrayaan 2ঃ আজ ইতিহাস গড়বে ISRO, আর সেটা দেখার জন্য ৭৫০০ জন করল অনলাইন রেজিস্ট্রেশন

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এর ঐতিহাসিক মিশন চন্দ্রযান-২ (mission chandrayaan 2) এর কাউন্টডাউন শুরু হয়ে গেছে। (ইসরো) ISRO এর প্রধান কে. সিবান জানান, রবিবার সন্ধ্যে ৬ঃ৪৩ থেকে চন্দ্রযান-২ এর উলটো গণনা শুরু হয়ে গেছে। এই উলটো গণনার সময় রকেট আর মহাকাশ যানের খুঁটিনাটি তথ্য ক্ষতিয়ে দেখা এবং রকেটের ইঞ্জিনের শক্তি প্রদানের জন্য ইন্ধনের যোগান দেওয়া হচ্ছে। আজ সোমবার দুপুর ২ঃ৪৩ এ ইসরো-র চন্দ্রযান-২ সতীশ ধবন স্পেস সেন্টার থেকে লঞ্চ করা হবে।

সোমবার দুপুরে চন্দ্রযান-২ কে নিয়ে যাওয়া ভারতের রকেট Geosynchronous Satellite Launch Vehicle- Mark III এর প্রেক্ষাপন দেখার জন্য ৭৫০০ জন মানুষ ইসরোতে অনলাইন নাম নতিভুক্ত করেছে। এই উৎক্ষেপণ দেখার জন্য দেশের বিভিন্ন এলাকা থেকে মানুষ নাম নথিভুক্ত করিয়েছে।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এর এক আধিকারিক সংবাদসংস্থা কে জানান, ‘ রকেটের উৎক্ষেপণ দেখার জন্য মোট ৭৫০০ জন অনলাইনে নাম নথিভুক্ত করিয়েছে।” ইসরো কিছুদিন আগেই দেশের সাধারণ মানুষদের রকেট লঞ্চ দেখার জন্য অনুমতি দিয়েছে। আর এর জন্য একটি গ্যালারীও বানানো হয়েছে।

ওই গ্যালারী প্রায় ১০ হাজার মানুষকে একসাথে ইসরোর লঞ্চিং দেখানোর জন্য বানানো হয়েছে। ইসরো এই গ্যালারীর ক্ষমতা ধীরে ধীরে বাড়াবে বলে জানা গেছে। দেশের রকেটকে মহাকাশের দিকে উড়ে যাওয়া দেখাটাও একটা আলাদা অনুভূতি।

ইসরো অন্ধ্র প্রদেশ সরকারের কাছে সুল্লুরপেটা আর লঞ্চিং প্যাডের এর মধ্যে শাটল চালানোর অনুরোধ করেছে। এরফলে সেখানে উৎক্ষেপণ দেখতে যাওয়া মানুষদের কোন সমস্যা হবেনা। উৎক্ষেপণ দেখতে যাওয়া মানুষদের জন্য গাড়ি পারকিং এবং অনান্য সুবিধাও উপলব্ধ করানো হবে ইসরোর পক্ষ থেকে।