Press "Enter" to skip to content

সুপার পাওয়ার ভারতঃ ইতিহাসে প্রথমবার জেনেভা সন্ধি ছাড়াই এত কম সময়ে শত্রু দেশ থেকে সেনা অফিসারকে দেশে আনা হচ্ছে

ভারতীয় বায়ুসেনার উইং কম্যান্ডার আজ পাকিস্তান থেকে ভারতে আসছেন। অভিনন্দনকে স্বাগত জানানোর জন্য গোটা দেশ প্রস্তুত। হাজার হাজার মানুষ ওয়াঘা বর্ডারে হাতে তেরঙ্গা নিয়ে উৎসাহিত হচ্ছেন। মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই অভিনন্দনকে ভারতে নিয়ে আসা হচ্ছে। এটা ইতিহাসে প্রথমবার হতে চলেছে।

শোনা যাচ্ছে পাকিস্তান উইং কম্যান্ডার এর মুক্তি বিকেলে বিটিং রিট্রিট অনুষ্ঠানের মাধ্যমে করতে চাইছে। কিন্তু ভারত দুপুরের মধ্যে অভিনন্দনকে ফিরিয়ে নিয়ে আসতে চাইছে। পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জানিয়ে দিয়েছেন যে, উইং কম্যান্ডার অভিনন্দনকে আজ দুপুরের পরেই আটারি-ওয়াঘা বর্ডার দিয়ে ভারতে হাতে তুলে দেওয়া হবে।

আপনাদের জানিয়ে রাখি এটা ইতিহাসে এই প্রথমবার হটে চলেছে। যখন কোন অন্য দেশের তরফ থেকে সেনার অফিসারকে এত কম সময়ের মধ্যে তাঁর নিজের দেশে ফিরিয়ে দেওয়া হচ্ছে। মেজর জেনারেল অশোক মেহতা বলেন, ইতিহাসে প্রথমবার এই কোন সেনা অফিসারকে ৩৬-৪৮ ঘণ্টার মধ্যে ছেড়ে দেওয়া হচ্ছে।

বলা হচ্ছে জেনেভা সন্ধির জন্য পাকিস্তান এই পদক্ষেপ নিয়েছে, আর অভিনন্দনকে এত তাড়াতাড়ি মুক্ত করা হচ্ছে। জদিও জেনেভা কানেকশন তখনই লাগু হয়, যখন দুই দেশ একে অপরের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা করে। কিন্তু এখনো ভারত আর পাকিস্তান যুদ্ধের ঘোষণা করেনি। এর জন্যই অভিনন্দনের মুক্তি জেনেভা চুক্তির মধ্যে পরেনা।

২৭শে ফেব্রুয়ারি পাকিস্তান ভারতের বায়ু সীমা লঙ্ঘন করার পর, উইং কম্যান্ডার অভিনন্দন পাক এয়ারক্র্যাফট কে তাড়া করতে করতে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে গিয়ে প্যারাসুটের মাধ্যমে বিমান থেকে লাফ মারেন। এরপর পাকিস্তানি সেনা উইং কম্যান্ডার অভিনন্দনকে বন্দি বানিয়ে নেয়। এরপর ২৪ ঘণ্টা পার হতে না হতেই, চারিদিক থেকে চাপে পড়ার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান উইং কম্যান্ডার অভিনন্দনকে মুক্তি দেওয়ার কথা ঘোষণা করেন।

12 Comments

Leave a Reply

Your email address will not be published.