Press "Enter" to skip to content

মোদী সরকারের বড় উপহার! পাসপোর্ট ছাড়াই শুধুমাত্র আধার কার্ড নিয়ে ভারতীয়রা করতে পারবেন বিদেশযাত্রা।

যদি আপনি পাসপোর্টের অভাবে যাত্রা করতে পারেনি তাহলে আপনারা জন্য সুখবর নিয়ে আসতে চলেছে। ের বেশ কিছু প্রতিবেশী দেশ যাওয়ার জন্য পাসপোর্ট প্রয়োজন হয় অথবা অন্যকোনো পরিচয়পত্র লাগে। কিন্তু এবার কিছু নিয়ম পরিবর্তন আনার জন্য মাঠে নেমেছে। এতদিন পর্যন্ত নেপাল,ভুটানের মত দেশগুলি যাওয়ার জন্য নানা পরিচয় পত্রের প্রয়োজন পড়তো কিন্তু এবার থেকে শুধু মাত্র আধার কার্ডের ভরসায় এই সমস্থ দেশগুলি যেতে পারবে। নেপাল, ভুটান ছাড়াও এশিয়ার আরো বেশ কয়েকটি দেশেও এমন লাগু করা হতে পারে বলে সূত্রের খবর। এশিয়ার বিশেষ কিছু দেশ ভ্রমণের ক্ষেত্রে পাসপোর্ট বা অন্য পরিচয় পত্রের বদলে শুধুমাত্র আধার কার্ড দিয়েই কাজ চলবে।

নেপাল ও ভুটানের জন্য আধার কার্ডকে পাসপোর্ট রূপে ব্যাবহারের নিয়ম লাগু করা হবে বলে সূত্রের খবর। পরবর্তীতে অন্যান কিছু এশিয়ান দেশেও এই নিয়ম লাগু করা হবে। এখন আপাতত ১৫ বছরে থেকে ছোট এবং ৬৫ বছরের থেকে বয়স্ক ব্যাক্তিদের জন্য আধার কার্ড ব্যাবহারের মাধ্যমে ভ্ৰমন করা যায়। বর্তমানে এই দুই বর্গ ছাড়া আর কেউ রি সুবিধা লাভ করতে পারে না। নেপাল বা ভুটানের জন্য বর্তমানে ভিসার প্রয়োজন পড়ে। এই সমস্থ দেশ ভ্রমণের জন্য বেশকিছু অন্যান্য প্রমানপত্র দেখালেই চলে।

সূত্রের খবর অনুযায়ী, স্বরাষ্ট্রমন্ত্রক থেকে একটা বিজ্ঞপ্তি জারি হতে পারে। সেই বিজ্ঞপ্তিতে জানানো হবে যে ভারতীয় নাগরিকরা ভোটার কার্ড, প্যান কার্ড, রেশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স ছাড়াও শুধুমাত্র আধার কার্ড দিয়ে ভারতীয় হওয়ার প্রমান দিতে পারবেন। যদিও এই বিষয়ে খোলাখুলিভাবে কোনো আধিকারিক ইঙ্গিত দেননি।

অন্যদিকে ১৫-১৮ বছরের মধ্যে যারা পড়াশোনার সাথে যুক্ত রয়েছে তারা তাদের স্কুল বা কলেজের প্রমানপত্র দেখিয়ে ভারত ও নেপালের মধ্যে যাতায়াত করতে পারবেন। এই প্রমানপত্রে প্রধান শিক্ষক বা প্রিন্সিপালের স্বাক্ষর থাকতে হবে। নেপাল ও ভুটানের সাথে ভারতের একটা লম্বা সীমা রয়েছে যার জন্য প্রতিদিন একটা বড় মাত্রায় মানুষ যাতায়াত করে এই দেশগুলির মধ্যে। প্রায় ৬ লক্ষ ভারতীয় নেপালে বাস করেন অন্যদিকে আটহাজার থেকে ১০ হাজার কর্মচারী প্রতিদিন ভুটান ও ভারতের মধ্যে যাওয়া আসা করেন। এমত অবস্থায় জনগণের সমস্যা লঘু করার জন্য সরকার আধার কার্ড ব্যবহার নিয়ম লাগু করতে চলেছে।

8 Comments

Leave a Reply

Your email address will not be published.