Press "Enter" to skip to content

বড়ো খবর: ২০২০ সালে আমেরিকাবাসী পেতে চলেছে প্রথম হিন্দু রাষ্ট্রপতি!

২০২০-নির্বাচনে দৃষ্টান্ত হয়ে গড়ে উঠতে পারে নতুন ইতিহাস।তাও আবার ভারতীয় বংশোদ্ভূত মহিলার দ্বারা যার নাম তুলসী গব্বার্ড। মার্কিন প্রেসিডেন্টের চেয়ারে এখনো পর্যন্ত কোনো মহিলা বসেননি।তবে এবার সেই অবস্থান পূর্ন করতে পারে এক ভারতীয়। মার্কিন মুলুকে রাজনৈতিক চর্চায় এই নিয়ে ধোঁয়াশা তুঙ্গে।তবে তুলসী নিজে প্রার্থী হওয়ার কথা অঙ্গীকার করেননি।আবার প্রার্থী হওয়ার সম্ভাবনার কথা অগ্রাহ্যও করেননি।চার বারের এই সনেট সদস্যের ভাগ্যে দড়ি ছিঁড়লে তৈরি হবে নয়া ইতিহাস।তুলসী গব্বার্ড ভারতীয় বংশোদ্ভূত একজন দক্ষ হিন্দু মহিলা।ট্রাম্প হোক বা ওবামা ভারতের বিরুদ্ধে কোনো অন্যায় হলেই তিনি প্রতিবাদ করেছেন।আর সেই কারণেই মার্কিন প্রবাসী ভারতীয় দের মধ্যে তিনি ব্যাপক জনপ্রিয়।মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেসেন্িভে চার বারের ডেমোক্র্যাট সদস্য তিনি।

নিজের কেন্দ্র হাওয়াইকে ব্যাপক ভাবে চেনেন।তুলসীর প্রার্থী হওয়াকে ঘিরে এই মুহূর্তে মার্কিন মুলুকে ধোঁয়াশা তুঙ্গে উঠেছে।কারণ, তিনি জিতলে আমেরিকা পাবে প্রথম মহিলা প্রেসিডেন্ট। যদি তিনি প্রেসিডেন্ট হিসাবে না-ও জেতেন, পরিবর্তে শুধুমাত্র প্রতিদ্বন্দ্বিতায় নামলে সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট পদপ্রার্থী, হিন্দু প্রার্থী- এই ধরণের একাধিক ইতিহাস তৈরি করবেন তুলসী।তাঁকে নিয়ে ধোঁয়াশা আরও দিন দিন বাড়ছে সম্প্রতি লস এঞ্জেলেসে একটি সভাকে ঘিরে।

ওই সভায় মার্কিন প্রবাসী প্রখ্যাত এক ভারতীয় চিকিত্‍সক সম্প্রত শিবাঙ্গি জনগণের সাথে তাঁর আলাপ আলোচনা চলাকালীন বলেন, ”৩৭ বছরের এই তুলসীই ২০২০ সালে আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট হবেন।” জানিয়ে দি, সাথে সাথে উপস্থিত জনগণ উঠে দাঁড়িয়ে হাততালিতে ফেটে পড়ে। পরে তুলসীও ওই মঞ্চ থেকে জনতার উদ্দেশে বক্তব্য রাখেন।ধোঁয়াশা উড়িয়ে দেননি তুলসি নিজেও। যদিও এমন কথাও বলেননি যে, তিনি মার্কিন প্রেসিডেন্টের পদে লড়াই করছেন।অপর দিকে, শিবাঙ্গির বক্তব্য খুবই গুরুত্বপূর্ণ।

কারণ, এই নেত্রী এমন একজন মহিলা যিনি মার্কিন মুলুকে প্রবাসী ভারতীয় বংশোদ্ভূত দের সুযোগ সুবিধার জন্য বহুবার বিভিন্ন দাবি তুলে থাকেন। উল্লেখ্য, নিজে রিপাবলিকান পার্টির সদস্য হয়েও ২০১২ সালে তুলসী যখন প্রথম বার নির্বাচনে দাঁড়ান, তখন তাঁর জন্য ভোটের জোগাড় করেন এই শিবাঙ্গি। সেই সময় ভোটে জিতে প্রথম বারের জন্য মার্কিন কংগ্রেসে ভগবত্‍ গীতা হাতে শপথ নেন তুলসী।