Press "Enter" to skip to content

আন্টি স্যাটেলাইট মিসাইলের প্রেজেন্টেশন দেখা মাত্র প্রধানমন্ত্রী মোদী প্রজেক্ট পাশ করিয়েছিলেন: VK সারস্বত, বিজ্ঞানী।

যখন চীন ভারতের উপর আন্টি স্যাটেলাইটের ক্ষমতা দেখিয়ে চাপ সৃষ্টি করেছিল তখন আমাদের দেশের দেশভক্ত বিজ্ঞানীরা চীনকে জবাব দেওয়ার পস্তুতি নিয়ে ফেলেছিল। কিন্তু সরকার কংগ্রেসের ছিল, কংগ্রেস কাজ শুরু করার অনুমতি প্রদান করেনি আর অর্থ অবন্ঠিত করেনি। এই বিষয়ের পর্দাফাঁস তৎকালীন DRDO প্রমুখ VK সারস্বত করেছেন। ভারত আজ আন্টি স্যাটেলাইট মিসাইলের দেশে পরিণত হয়েছে। বিশ্বের চতুর্থ দেশ যাদের কাছে এই ক্ষমতা রয়েছে। তবে ভারত এই ক্ষমতাকে ২০১৪ সালেই অর্জন করে নিত, যদি তৎকালীন সরকার অনুমতি প্রদান করতো।

আজ VK সারস্বত বলেছেন যে, আমরা ২০১২ সালে সরকারের সামনে আন্টি স্যাটেলাইট মিসাইলের জন্য প্রেজেন্টেশন দিয়েছিলাম। আমাদের প্রেজেন্টেশন শোনা হয়েছিল কিন্তু কাজ শুরু করার অনুমতি বা টাকার আবণ্টন করা হয়নি। একই সাথে বিকে সারস্বত বলেন, ২০১৪ সালে দেশে নতুন সরকার এলে ডক্টর সতীশ রেড্ডি এবং NS অজিত দোভাল প্রধানমন্ত্রী মোদীকে প্রেজেন্টেশন দেখান। দেখা মাত্র প্রধানমন্ত্রী মোদী প্রজেক্টকে পাশ করিয়ে দেন।

VK সারস্বত বলেছেন, যদি সোনিয়া গান্ধীর আমলে আমরা প্রজেক্ট এর কাজ শুরু করতে পারতাম তাহলে ২০১৪ সালে দেশ আন্টি স্যাটেলাইট মিসাইল পেয়ে যেতাম। কিন্তু তৎকালীন সরকার প্রজেক্ট ক্লিয়ার না করার জন্য চীন ভারতের উপর চাপ বাড়িয়ে যেতে শুরু করে এবং শেষ অবধি আজ ভারত আন্টি স্যাটেলাইট মিসাইল পেতে পেরেছে।

প্রসঙ্গত জানিয়ে দি, ভারত সহ আরো তিনটে দেশের কাছে আন্টি মিসাইল থাকলেও ভারতে তৈরি।এই মিসাইল একটু বেশি এডভান্স। ভারত যে স্তরের আন্টি স্যাটেলাইট মিসাইল তৈরি করেছে সেই জাতীয় মিসাইল তৈরির জন্য রাশিয়া ২০২২ সাল অবধি টার্গেট নিয়েছে।

9 Comments

  1. Thanks for finally writing about > আন্টি স্যাটেলাইট মিসাইলের
    প্রেজেন্টেশন দেখা মাত্র প্রধানমন্ত্রী মোদী প্রজেক্ট পাশ
    করিয়েছিলেন: VK সারস্বত,
    বিজ্ঞানী। | | Bengali India Rag < Liked it!

Leave a Reply

Your email address will not be published.