Press "Enter" to skip to content

ভারত থেকে আসাউদ্দিন ওয়েসীর AIMIM পার্টিকে ব্যান করার জন্য দিল্লি হাই কোর্টে দায়ের হলো পিটিশন।

স্বাধীনতার পর ভারতবর্ষকে হিন্দু রাষ্ট্রের পরিবর্তে ধর্ম নিরপেক্ষ দেশ হিসেবে ঘোষণা করেছিল কংগ্রেস। কিন্তু এই ধর্মনিরপেক্ষতার আড়ালে বছরের পর বছর ধরে চলেছে এক সম্প্রদায়ের তোষণ। কিন্তু এখন মোদী আমলে পরিস্থিতি সামান্য হলেও উন্নতি হয়েছে। জানিয়ে দি, ে পিটিশন দায়ের করা হয়েছে। এই পিটিশন কট্টরপন্থী ইসলামিস্ট আসাউদ্দিন ওয়েসীর পার্টি AIMIM কে করার জন্য লাগানো হয়েছে। পিটিশনে বলা হয়েছে ভারত একটা ধর্ম নিরপেক্ষ দেশ এবং ভারতের সংবিধানও ধর্মনিরপেক্ষ। কোনো রাজনৈতিক দল ধর্মের ভিত্তিতে ভারতে ভোট চাইতে পারে না। কিন্তু AIMIM এর নেতারা শুধু ধর্মের ভিত্তিতে ভোট চান না একই সাথে ও অন্য সম্প্রদায়কে মারকাট করার কথাও বলে।

পিটিশনে AIMIM কে সম্পুর্ন ভাবে ব্যান করার জন্য বলা হয়েছে যাতে এই দল ভারতে কোনোভাবেই কোনো প্রকারের নির্বাচন না লড়তে পারে। কারণ এই পার্টির নির্বাচন লড়াই করা ভারতের সংবিধানের বিরুদ্ধে। দিল্লি হাই কোর্ট এই পিটিশনের অপর কোনো শুনানি করেনি। এই পিটিশনের উপর শুনানি হবে কিনা তার সিধান্ত পরের সপ্তাহে দিল্লি হাই কোর্ট করবে।

জানিয়ে দি AMIM এর দুই প্রধান নেতা ও আকবরউদ্দিন ওয়েসী সম্পর্কে দুই ভাই এবং কট্টরপন্থী চিন্তাধারার জন্য খ্যাত। সম্প্রতি হিন্দুদের মুসলিম করার হুমকি দিয়ে খবরের শিরোনামে এসেছিলেন অন্যদিকে আকবর উদ্দিন হিন্দুদের ভগবান শ্রী রামকে নিয়ে বাজে মন্তব্য করেছিলেন। সম্প্রতি AIMIM এর সদস্যরা প্রয়াত অটল বিহারী বাজপেয়ীজির শ্রদ্ধাঞ্জলিতেও বাধা প্রদান করতে ও মারপিট করতে এসেছিলাম

এমনকি ভারত থেকে পুলিশ সরিয়ে নিল হিন্দুদের সাফ করে দেওয়ার মতো মন্তব্য করে শিরোনামে উঠ এসেছিল। তাই এখন কট্টরপন্থী দল AIMIM কে ভারত থেকে ব্যান করার দাবি উঠেছে। যাতে কোনো নিবার্চনে এই পার্টি অংশ নিতে না পারে তার জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে। পরের সপ্তাহে জানা যাবে কোর্ট এই ব্যাপারে কি মনে করে।