Press "Enter" to skip to content

আগামী সপ্তাহেই স্বদেশী ধনুষ তোপ আর এই হেলিকপ্টার যুক্ত হতে চলেছে ভারতীয় সেনায়

দেশের স্থল সেনার শক্তি বাড়ানোর জন্য আগামী ২৬ মার্চ ভারতীয় সেনায় নিযুক্ত হতে চলেছে স্বদেশী ধনুষ তোপ। ধনুষ স্বদেশী কামান বোফোর্স এর প্রণালিতে কাজ করবে। ৮০ এর দশকে বোফোর্সকে সেনায় যুক্ত করা হয়েছিল। ধনুষ এমনই একটা স্বদেশী কামান, যার মারক ক্ষমতা বোফোর্স এর থেকে অনেক এবশি। ধনুষকে সেনায় যুক্ত করা হলে সেনার শক্তি অনেক গুন বৃদ্ধি পাবে। K-9 বজ্র আর M-780 আলট্রা লাইট Howitzer কামান এর পর ধনুষ এই প্রকারের তিন নম্বর তোপ।

সংবাদ সংস্থা এএনআই এর অনুসারে, ধনুষ তোপ জব্বলপুর অর্ডিন্যান্স ফ্যাক্টারি থেকে ২৬ মার্চ একটি অনুষ্ঠানের মাধ্যমে ভারতীয় সেনায় নিযুক্ত হবে, সেই অনুষ্ঠানে ভারতীয় সেনার অনেক বর্ষীয়ান আধিকারিক উপস্থিত থাকবে। সেনা ১১০ টি ধনুষ তোপ চেয়েছে। বিগত কয়েক বছর ধরেই সেনা ধনুষ এর মত একটি তোপের অপেক্ষা করছিল।

আরেকদিকে ভারতীয় বায়ুসেনা সোমবার চারটি চিনুক হেলিকপ্টার নিযুক্ত হবে। এই হেলিকপ্টারকে আমেরিকান কোম্পানি বোয়িং বানিয়েছে। আর এটি একটি অ্যাডভান্সড মাল্টি মিশন হেলিকপ্টার। এই হেলিকপ্টারকে চন্দিগড়ের বায়ুসেনার হাতে তুলে দেওয়া হবে। আমেরিকার সাথে ভারত সরকার ১৫ টি  চিনুক হেলিকপ্টারের চুক্তি করেছে।

ভারতীয় বায়ুসেনার প্রধান বি.এস ধানোয়া এর উপস্থিতিতে এই হেলিকপ্টারকে ভারতীয় সেনায় নিযুক্ত করা হবে। ভারত সরকার ২০১৫ সালে আমেরিকার সাথে ১৫ টি চিনুক হেলিকপ্টারের জন্য ১.৫ বিলিয়ন ডলারের চুক্তি করেছিল।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *