Press "Enter" to skip to content

বড় খবরঃ মমতার জন্য অশনি সঙ্কেত! আজই নির্বাচন হলে, বাংলা যাবে বিজেপির দখলে

পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস সুপ্রিমো অর্থাৎ মমতা ব্যানার্জীর পায়ের নীচে মাটি সরছে। লোকসভার ফলাফল দেখলেই বোঝা যায় যে বিজেপি যেমন ভাবে ভোট শেয়ার বাড়িয়ে ফেলেছে, সেরকম চলতে থাকলে আজকেই যদি বাংলায় বিধানসভার নির্বাচন হয়, তাহলে বিজেপি সহজেই সরকার গঠন করে ফেলবে। আর এটা জানার জন্য লোকসভা নির্বাচনের ফলাফল গুলোতে চোখ বোলাতে পারেন। বিজেপি এরাজ্যের লোকসভা নির্বাচনে ১৮ টি আসন দখল করেছে। তাছাড়াও বিধানসভার উপ নির্বাচনে বিজেপি ৪ টি আসনে জয়লাভ করেছে। আর সেটা দেখেই বোঝা যায় যে, কয়েক দশক ধরে বাম আর তৃণমূল কংগ্রেসের দখলে থাকা বাংলায় বিজেপি দ্রুত গতিতে তাঁদের শক্তি বৃদ্ধি করছে।

পশ্চিমবঙ্গে ২৯৪ টি বিধানসভা আসন আছে। হালের লোকসভা নির্বাচনে বিজেপি ১২৯ টি বিধানসভা আসনে এগিয়ে ছিল। ওই আসন গুলোতে বিজেপি ৪৩.৫ শতাংশ ভোট পেয়েছে। তাছাড়াও বাংলার এমন ৬০ টি বিধানসভার আসন আছে, যেখানে বিজেপি ৪ হাজার অথবা তাঁর থেকেও কম ভোটে হেরেছে। দুই দিকের আসন গুলো যুক্ত করলে এই সংখ্যা ১৮৯ হয়ে যায়। বাংলায় সরকার গড়ার জন্য যেকোন দলের ১৪৮ টি আসনের দরকার পড়ে।

বিজেপি ১২৯ টি আসনে এগিয়ে আছে আর তৃণমূল ১৫৯ টি বিধানসভায় এগিয়ে আছে। দুই দলের আসনের পার্থক্য দেখে এটাই বোঝা যায় যে, বিধানসভা নির্বাচনে জয় আর হারের পরিসংখ্যান খুব একটা বড় হবেনা। কিন্তু সবথেকে বড় কথা হল, বিজেপি যেই ৬০ টি আসনে চার হাজার অথবা তাঁর থেকেও কম ভোটে হেরেছে, সেখানে বিশেষ করে নজর দিতে হবে।

লোকসভা নির্বাচনের ফলাফল দেখলেই বোঝা যায় যে, সিপিএমএর ভোটের একটা বড় অংশ বিজেপিতে চলে গেছে। এতদিন ধরে তৃণমূল সিপিএমকে ভাঙার চেষ্টা করেও সফল না হলে, বিজেপি সেটা কয়েক বছরের মধ্যে করে দিয়েছে। আর সেটার প্রভাব এবং চাপ মমতা ব্যানার্জীর উপরে সরাসরি পড়েছে।