Press "Enter" to skip to content

এবার মাত্র একটা ক্লিকেই আপনাকে বারের লাইসেন্স দিতে চলেছে রাজ্য সরকার

এবার মাত্র মাউসের একটা ক্লিকেই আপনি পেয়ে যাবেন বারের লাইসেন্স। আবগারি বিভাগ এর জন্য একটি প্ল্যান তৈরি করেছে। প্রসঙ্গত সরকার বারের লাইসেন্স দেওয়ার প্রক্রিয়া আরও সহজ করার প্রস্তুতি নিয়েছে। আর সেই জন্য একটি অনলাইন পোর্টাল তৈরি করা হচ্ছে। সরকার সুত্রের দাবি যে, এবার গোটা প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে হবে। শুধুমাত্র একটি ফর্ম ফিলআপ করতে হবে। মধ্যপ্রদেশ সরকারের এই অনলাইন প্রক্রিয়া শুরু করার পর সরকারি অফিসে বারের লাইসেন্সের জন্য আর কাউকে দালালের শিকার হতে হবেনা।

অনলাইন প্রসেসের ফলে লাইসেন্স পাওয়ার কাজ আগের থেকে অনেক সহজ হয়ে যাবে। বার মালিকদের শুধুমাত্র ফিসের জন্য অনলাইনে আবেদন করতে হবে। ফিস ভরার পরেই লাইসেন্স প্রক্রিয়া শুরু হয়ে যাবে। এই পদক্ষেপের পিছনে সরকারের প্রধান উদ্দেশ্য হল, লাইসেন্স পেতে যাতে সুবিধা হয়, আর মানুষের দেরিও না হয়। এবং সরকারের রাজস্ব যাতে বেশি করে ফুলেফেঁপে ওঠে।

বার যারা খোলে, তাঁদের ফিস দেওয়া নিয়ে কোন সমস্যা নেই। কিন্তু এর আগে এই প্রসেস এত সময় লাগত আর এত জটিল ছিল যে, সবাই এর মধ্যে ফেঁসে যেত। বার মালিক যত তাড়াতাড়ি করার চেষ্টাই করত না কেন, ততই দেরি হয়ে যেত। বর্তমান প্রসেস অনুযায়ী, এবার লাইসেন্স নেওয়ার জন্য জেলার উৎপাদ শুল্ক দফতরে প্রথমে ্লাই করতে হবে। এরপর সরকারি অফিসার সমীক্ষায় যাবে। সেখান থেকে রিপোর্ট জেলা শাসকের কাছে পাঠানো হবে। সেখান থেকে আবগারি বিভাগে রিপোর্ট যাবে। আর সবার শেষে মন্ত্রী লাইসেন্স জারি করবে। কিন্তু এবার থেকে এই প্রক্রিয়া পুরোটাই অনলাইনে হবে।