Press "Enter" to skip to content

দেশের মধ্যে সবথেকে বেশি অবৈধ বাংলাদেশি কয়েদি আছে পশ্চিমবঙ্গে, NCRB এর রিপোর্টে উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

কলকাতাঃ National Crime Records Bureau এর পরিসংখ্যান অনুযায়ী, পশ্চিমবঙ্গে সবথেকে বেশি বিদেশী জেলে বন্দি অবস্থায় আছে। আর তাঁদের মধ্যে বেশিরভাগ বাংলাদেশি কয়েদি। এই রিপোর্ট প্রকাশ্যে আসতেই বঙ্গ বিজেপি রাজ্যে NRC লাগু করার জন্য আরও বেশি করে ঝাঁপিয়ে পড়বে বলে সুত্রের খবর। বিজেপি গত লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে NRC, বাংলাদেশি অনুপ্রবেশজারী আর তৃণমূল সরকার দ্বারা মুসলিম তোষণকে প্রধান হাতিয়ার বানিয়েছিল। এই ইস্যু গুলো তুলে ধরার কারণে রাজ্যের ৪২ টির মধ্যে ১৮ টি আসন বিজেপির ঝুলিতে গেছিল, যেটা অকল্পনীয় এবং অভূতপূর্ব ছিল। এবার NCRB এর নতুন পরিসংখ্যানে বিজেপি আরও বেশি করে এই ইস্যুতে মমতা ব্যানার্জীর সরকারকে আক্রমণ করার প্রস্তুতি নিচ্ছে।

NCRB এর ২০১৭ এর পরিসংখ্যান অনুযায়ী, সমত রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গে সবথেকে বেশি বিদেশী কয়েদি আছে। NCRB অনুযায়ী, ১ হাজার ৩৭৯ জন বিদেশী কয়েদি পশ্চিমবঙ্গের জেলে বন্দি আছে, যেটা দেশে বন্দি থাকা বিদেশী কয়দিদের ৬১.৯ শতাংশ। এই মাসের শুরুতে জারি করা পরিসংখ্যান অনুযায়ী, প্রায় ৭ শতাংশ বিদেশী কয়েদি মহারাষ্ট্র, ৬.৮ শতাংশ উত্তর প্রদেশে বন্দি আছে। এই পরিসংখ্যান অনুযায়ী, গোটা ভারতে সবথেকে বেশি বাংলাদেশি কয়দি আছে। মত ১৪০৩ জন বাংলাদেশি গোটা ভারতে বন্দি আছে। তাঁর মধ্যে শুধুমাত্র পশ্চিমবঙ্গেই আছে ১২৪৮ জন কয়েদি।

NCRB স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে কাজ করে। এই সংস্থা দেশে ভারতীয় দণ্ড সঙ্ঘিতা আর স্থানীয় আইন দ্বারা পরিভাষিত অপরাধের পরিসংখ্যান জড় করা আর সেটিকে নিয়ে বিশ্লেষণ করার কাজ করে। NCRB এর তাজা রিপোর্টকেই এবার নির্বাচনী হাতিয়ার বানাতে চলেছে বিজেপি। ভারতীয় জনতা পার্টির পশ্চিমবঙ্গের শাখার সভাপতি দিলীপ ঘোষ বলেন, NCRB এর পরিসংখ্যান বাংলাদেশ থেকে লাগাতার হওয়া অবৈধ অনুপ্রবেশ আর জাতীয় সুরক্ষার জন্য মহা বিপদকে তুলে ধরছে। NCRB এর নতুন পরিসংখ্যানের পর রাজ্যে এনআরসি প্রক্রিয়া চালু করার দাবি আরও জোরালো হবে।

you're currently offline