Press "Enter" to skip to content

দশ হাজার মুসলিমকে হজ যাত্রার বিশেষ সুবিধা পাইয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দেশ জুড়ে দশ হাজার মুসলিমদের মনের ইচ্ছে পূরণ করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার তাঁরাও মক্কা মদিনা যেতে পারবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ফরমানের পর ২০১৯ এ ওই দশ হাজার মুসলিমদের হজ যাত্রার পথ পরিস্কার হয়ে গেলো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই পদক্ষেপের কারণে ওই ১০ হাজার মুসলিমদের মধ্যে খুশির হাওয়া বইয়ে গেছে। ওই দশ হাজার মুসলিমদের মধ্যে মহিলা এবং পুরুষ দু পক্ষই আছেন।

হজ কমিটি অফ ইন্ডিয়া এর সদস্য ডঃ ইফতিকার আহমেদ বলেন, ‘২০১৯ এর হজ যাত্রায় এবছর সমস্ত রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। এবছরে ভারত থেকে দুই লক্ষ মুসলিম হজ যাত্রায় যাচ্ছেন। ছয় বছর আগে ২০১৩ সালে ১.৩৬ লক্ষ হজ যাত্রী গেছিলেন ভারত থেকে। ২০১৯ সালে ১.৪০ লক্ষ হজ যাত্রী হজ কমিটি অফ ইন্ডিয়ার কোটা থেকে যাচ্ছে, আর ৬০ হাজার হজ যাত্রী সম্পূর্ণ ব্যাক্তিগত ভাবে প্রাইভেট ট্যুর অপারেটর এর মাধ্যমে হজে যাচ্ছেন।”

এখানে সবথেকে গুরুত্বপূর্ণ কথা এটাই যে, এবার প্রাইভেট ট্যুর অপারেটরদের কোটাও বাড়ানো হয়েছে। এর সাথে সাথে সংখ্যালঘু কার্য মন্ত্রী মুখতার আব্বাস নকভি পরিস্কার নির্দেশ দিয়ে জানিয়েছেন যে। পারাইভেট ট্যুর অপারেটররা ৬০হাজার হজ যাত্রীদের মধ্যে ৫০ হাজার হজ যাত্রীদের নিজেদের রেটে নিয়ে যাবে।

আর বাকি ১০ হাজার হজ যাত্রীদের হজ কমিটি অফ ইন্ডিয়া এর রেটে মক্কা মদিনা নিয়ে যেতে হবে। ওই দশ হাজার হজ যাত্রীদের থেকে প্রাইভেট ট্যুর অপারেটর একটাকাও বেশি নিতে পারবে না, হজ কমিটি অফ ইন্ডিয়ার ধার্য টাকার থেকে। এরকম ১০ হাজার হজ যাত্রীদের জন্য সমস্ত প্রাইভেট ট্যুর অপারেটর দের কোটা আবন্টিত করা হবে। কারোর কাছে চার, তো কারোর কাছে ১০ জন করে হজ যাত্রীদের পাঠানো হবে। কেন্দ্র সরকারের তরফ থেকে এই প্রথম এরকম পদক্ষেপ নেওয়া হল।