Press "Enter" to skip to content

ব্রেকিং খবরঃ ভারতের বড় জয়, মাসুদ আজহার মামলায় তিনটে ভিটো পাওয়ারের দেশের সমর্থন পাওয়া গেলো। এবার একঘরে হতে চলেছে চীন

মোদীজির বিদেশ নীতির কারণে মাসুদ আজহারকে জঙ্গি ঘোষণা করার জন্য পাঁচ এর মধ্যে তিনটে ভিটো ক্ষমতাসীন দেশের সমর্থন পেলো ভারত। সংযুক্ত রাষ্ট্র ে পাঁচটি দেশ পার্মানেন্ট সদস্য। ওই পাঁচ দেশের কাছে সংযুক্ত রাষ্ট্রে আছে। তাঁদের মধ্যে আমেরিকা, রাশিয়া, ফ্র্যান্স, ব্রিটেন ছাড়া চীন ও আছে।

ভারত মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করার জন্য সংযুক্ত রাষ্ট্রে প্রস্তাব পেশ করেছিল। চীন পাকিস্তানের সাহাজ্য করে নিজেদের ভিটো পাওয়ার উইজ করে ভারতের প্রস্তাব পাস হতে দেয়নি। পুলওয়ামা হামলার পর মোদী সরকার পাকিস্তান আর জঙ্গিদের বিরুদ্ধে আবার নতুন করে পদক্ষেপ নিতে চলেছে।

আর এখন সন্ত্রাসবাদের মোলাবিলা করার জন্য ভারতের হাতে বড়সড় সাফলতা এসেছে। প্রথমে ফ্র্যান্স ভারতের পাশে দাঁড়িয়েছিল। তাঁর সংযুক্ত রাষ্ট্রে ের বিরুদ্ধে প্রস্তাব আনার আশ্বাস দিয়েছে। আর এবার ভারতের সমর্থনে ফ্র্যান্স ছাড়াও আরও দুটো ভিটো পাওয়ারের দেশের সমর্থন চলে এলো। এবার আমেরিকা আর ব্রিটেন ও সংযুক্ত রাষ্ট্রে ভারতের সমর্থন করে ের বিরুদ্ধে প্রস্তাব আনার কথা ঘোষণা করল।

তারমানে এই যে, এবার তিনটে ভিটো ক্ষমতাসীন দেশ মাসুদ আজহারের মামলায় ভারতের সমর্থনে এলো। আর এটা ইতিহাসে প্রথমবার ঘটলো। এবার মাসুদ আজহারের বিরুদ্ধে প্রস্তাব ভারত না, ফ্র্যান্স, ব্রিটেন আর আমেরিকা আনবে। আর সেটার বিরোধিতা করা চীনের পক্ষে চরম সমস্যা হয়ে যাবে।

খুব শীঘ্রই হয়ত রাশিয়াও ভারতের সমর্থনে আসবে। কারণ রাশিয়া আগাগোড়াই ভারতের ভালো বন্ধু, এবং রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন সন্ত্রাসবাদের বিরুদ্ধে এর আগেও চরম কঠোর পদক্ষেপ নিয়েছে। তাই রাশিয়া ভারতের পাশে এসে দাঁড়ালে আশ্চর্য হওয়ার কিছুই নেই। আর রাশিয়া এসে দাঁড়ালে তখন চীন আর পাকিস্তানের বিরুদ্ধে ভারতের চরম কূটনৈতিক জয় হবে।

9 Comments

Leave a Reply

Your email address will not be published.