Press "Enter" to skip to content

এবার বিমান বসু নিজেদের ভুল স্বীকার করে বলে দিলেন তৃণমূলের ভবিষ্যত।

সময়ের সাথে সাথে ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে, যার প্রমাণ বহুবার বিশ্বের বহু দেশে দেখা গেছে। রাজ্যের সাধারণ মানুষ সহ রাজনৈতিক ব্যাক্তিত্বদের এই কথাটিই স্বরন করিয়ে দিলেন বামফ্রন্ট চেয়ারম্যান । সেই সাথে তিনি তৃনমূলের সমালোচনাও করেন সাথে করেন আত্মসমালোচনা। হিংসা কবলিত আমডাঙায় রবিবার একটি জনসভার আয়োজন করা হয় বামফ্রন্টের তরফে। সেই সভায় উপস্থিত ছিলেন বিমানবাবু। আমডাঙার বাইছগাছিয়া এলাকাটি পঞ্চায়েত ভোটের পরবর্তী সময়ে বারবার উত্তপ্ত হয়েছে ও তৃনমূলের সংঘর্ষে। অনেক মানুষের প্রানও যায় সেই সংঘর্ষের ফলে। আর এর মধ্যেই রবিবার বামেদের এই জনসভা।
সেই সভায় বক্তৃতা দিতে গিয়ে রাজ্যের বর্তমান শাসক দল কংগ্রেসকে চাঁছাছোলা ভাষায় আক্রমণ করেন বিমান বসু। শুধু তাই নয় এই দিনের সভায় আত্মসমালোচনার সুরও শোনা গিয়েছে বিমান বসুর গলায়। তিনি এই দিন দাবি করেন যে ” কংগ্রেসের পরিনতি বামপন্থীদের মতই হবে।”

সেই সাথে তিনি আরও বলেন যে, বারবার ফিরে আসে ইতিহাস, ইতিহাস থেকে শিক্ষা নিয়েই চলতে হয় মানুষ কে। যেভাবে বামপন্থীদের উপড়ে ফেলেদিয়েছিল সেই একইভাবে আবার কোনো দল তৃণমূলকে উপড়ে ফেলতে পারে বলে মনে করা হচ্ছে। বিমান বসুর ইতিহাস পুনরাবৃত্তির মন্তব্যকে অনেকে বিজেপির আগমন বলে মনে করছে আবার অনেকে সিপিএম এর পুনরুত্থানের পক্ষে বলা হয়েছে বলে দাবি করছেন।

আমডাঙা এলাকায় সংঘর্ষের পরে পুলিশ কোনও রাজনৈতিক দলের প্রতিনিধিকে ঢুকতে দেন নি বাইছগাছিয়ায়। বাম নেতাদের সাথে সাথে সেখানে ঢুকতে দেওয়া হয় নি প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীকেও। কিন্তু অন্য বিরোধী দলের নেতাদের প্রবেশ করতে না দিলেও শাসক দলের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় সভা করেছেন সেখানে।অবশেষে উত্তর ২৪ পরগনা জেলা পুলিশ বামেদের সভা করার অনুমতিপত্র দেয় মাধবপুর বাজারে যেটি অবস্থিত আমডাঙার তারাবেরিয়া গ্রাম পঞ্চায়েতে।

সেই জনসভা থেকেই বিমান বসু শাসক দল তৃণমূল কংগ্রেস ও দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে করে এমন বার্তা দেন। সেই সাথে দলীয় কর্মীদের নির্দেশ দেন প্রতিবাদ করার মধ্য দিয়ে প্রতিরোধ গড়ে তুলতে।
সিপিএম নেতা জাকির বল্লুকে আমডাঙা কাণ্ডের জন্য পুলিশ গ্রেপ্তার করেছেন। এই সভা থেকে বিমান বসু তাকে নির্দোষ বলে দাবি করেন। তার সাথে একই সুর শোনা গিয়েছে সেই সভায় উপস্থিত উত্তর চব্বিশ পরগনা জেলার বাম নেতৃত্বের মুখে।
#অগ্নিপুত্র