Press "Enter" to skip to content

মুখ পুড়লো কংগ্রেস ও দালাল মিডিয়ার! বিপ্লব দেবের মন্তব্য ১০০% সঠিক জানালো গবেষণা।

যিনি ত্রিপুরার নবনির্বাচিত মুখ্যমন্ত্রী। এই প্রায়শই খবরের শিরনামে থাকেন তার মন্তব্যের জন্য। এর আগে তার মন্তব্য কে ঘিরে সোশ্যাল মিডিয়ায় অনেকবার শোরগোল পরে গিয়েছিল। অনেকে ব্যাস্ত হয়ে পড়েছিলেন তাকে নিয়ে খিল্লি তামাশা করতে। তিনি কিছুদিন আগে দাবি তুলেছিলেন যে, মহাভারতের যুগে মানুষের তৈরি স্যাটেলাইট ও ইন্টারনেটেরঅস্তিত্বের ব্যাপারে মন্তব্য নিয়ে। সেই মন্তব্যের পরে তাকে নিয়ে নানা ট্রল শুরু করে দেয় নেটিজেনরা। কিন্তু এবার এই বিজেপি নেতাকে নিয়ে মশকরা করতে গিয়ে নিজেরাই লজ্জায় পরে যান নেটিজেনদের একাংশ। ত্রিপুরার বিখ্যাত নৌকা প্রতিযোগিতা যেটার জন্য ত্রিপুরার নাম উজ্জ্বল হয়েছে। সেই নৌকা প্রতিযোগিতার উদ্বোধন করতে গিয়ে তিনি বক্তৃতা দেন। সেখানে তিনি দাবি করেন যে, ‘জলাশয়ে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করতে হাঁস বিশেষ ভূমিকা পালন করে। তিনি দাবি করেন যে, পুকুরের অক্সিজেন বাড়ানোই হাঁসের ভূমিকা রয়েছে।

তাদের জন্যই মাছেদের সুবিধা হয় জলে বেঁচে থাকতে। ব্যাস তার এই মন্তব্য কে ঘিরে সোশ্যাল মিডিয়াম আলোড়ন পরে যায়। অনেক হাসি ঠাট্টাতামাসা শুরু হয়। কিন্তু মুহুত্বেই সব হাসি থেমে যায়। কারন ও যে কংগ্রেসিরা বিপ্লব দেবের মন্তব্য কে নিয়ে হাসাহাসি করছিল তাদের মধ্যে আধুনিক বিজ্ঞানের গবেষণা সম্পর্কে ধারণা নেই। আসলে ভারতের রায়পুরের মৎস চাষ বিভাগের তরফ থেকে পরীক্ষা করা হয়েছিল হাঁস থাকা জলাশয় ও হাঁস বিহীন জলাশয়ের মধ্যে। সেখানে স্পষ্ট প্রমান হয়েছিল হাঁস থাক জলাশয়ে ph এর মাত্রা ও ডিসলভ অক্সসিজেনের মাত্রা বাড়ে। যার সমস্থ বিবরণ এখনো www. Irrd. org তে উপলব্ধ রয়েছে।

অনেক বিজ্ঞানের জানকারীরাও বিপ্লব দেবের এই মন্তব্য কে ঠিক বলে দাবি করেছেন। এর সাপেক্ষে তারা যুক্তিও দিয়েছেন। তারা বলেছেন যে, পুকুর গুলি অনেক গভীর হয়। সেই কারনে পুকুরের তলায় যেসমস্ত মাছ গুলি থাকে তাদের অক্সিজেন গ্রহন করতে অসুবিধা হয়। কিন্তু হাঁস যখন জলের মধ্যে সাঁতার কাটে তখন জলের মধ্যে একপ্রকার আলোড়নের সৃস্টি হয় ফলে জলের উপরের অক্সিজেন খুব সহজেই গভীর জলের মধ্যে প্রবেশ করতে পারে। এতে গভীর জলের মাছেদের সুবিধা হয়।

বৈজ্ঞানিক ভিত্তিতে বিল্পব দেবের মন্তব্য ১০০ ভাগ সঠিক বলে মনে করা হচ্ছে। বিপ্লব দেবের আরও দাবি যে, যেসমস্ত পুকুরে হাঁস রয়েছে সেই সমস্ত পুকুরে মাছের বৃদ্ধি অন্যান্য পুকুরের তুলনায় অনেক বেশি। কারন হাঁসের মল মাছের খাদ্য হিসাবে ব্যাবহার হয়। এছাড়াও বাস্তুতন্ত্র রক্ষার ক্ষেত্রেও হাঁস বিশেষ ভূমিকা গ্রহন করে। কিন্তু বামপন্থী (NDTV) ও কংগ্রেসের কিছু দালাল বিজেপির বদনাম করার জন্য বিপ্লব দেবকে মিথ্যা প্রচার করেন।

#অগ্নিপুত্র