Press "Enter" to skip to content

এবার ভারতীয় স্ট্যান্ডার্ড এ তৈরি হবে বুলেটপ্রুফ জ্যাকেট! স্টিল বুলেটও ভেদ করতে পারবে না এই রক্ষাকবজ।

দেশের জন্য নিজেদের প্রানের ঝুঁকি নেওয়া জওয়ানদের জন্য বড় উপহার দিতে চলেছে । কেন্দ্রের অর্ধসৈনিক, আর্মি ও রাজ্য পুলিশের জন্য সরবরাহ করা বুলেটপ্রুফ জেকেটের উপর একটা বড় পদক্ষেপ নিয়েছে। প্রাপ্ত খবর অনুযায়ী, এবার ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড আধারিত তৈরি করবে ভারত সরকার। ৬ স্তরের বুলেটপ্রুফ জ্যাকেটকে এবার বিউরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড অর্থাৎ BIS এর মান্যতা অনুযায়ী তৈরি করা হবে। এর আগে ন্যাশনাল ইনস্টিটিউট অফ জাস্টিশ(NIS) আমেরিকা এর মান্যতা অনুযায়ী তৈরী হতো। NIS এর মান্যতা অনুযায়ী ১ স্তর থেকে ৪ স্তর পর্যন্ত তৈরি হতো কিন্তু ভারতে BIS এর মান্যতা অনুযায়ী তৈরি জ্যাকেট ১ লেবেল থেকে ৬ লেবেল পর্যন্ত তৈরি হবে।

এই বুলেটপ্রুফ জ্যাকেট বিপদজনক স্টিল বুলেটকেও প্রতিরোধ করতে সক্ষম। জানিয়ে দি, ভারতে প্রায় ২০ লক্ষ সৈনিক, অর্ধ সৈনিকবল ও রাজ্যপুলিশ রয়েছে যাদের অনেক বিষম পরিস্থিতিযে বুলেটপ্রুফ জ্যাকেট এর প্রয়োজন হয়।এতদিন পর্যন্ত ভারতের যখনই বুলেটপ্রুফ জ্যাকেটের প্রয়োজন পড়তো তখন আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ জাস্টিস থেকে মান্যতা পাওয়ার অপেক্ষা করতে হতো।

কিন্তু এখন ভারতে বুলেটপ্রুফ জ্যাকেটের মানদন্ড দেওয়ার স্থান তৈরি করে ফেলা হয়েছে। এই পদক্ষেপের ফলে খুব তাড়াতাড়ি মধ্যে দেশের সৈনিকরা বুলেটপ্রুফ জ্যাকেট পাবে। এই ইস্যুতে পরশুদিন দিল্লীতে ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড অন বুলেটপ্রুফ রেজিস্ট্যান্স জ্যাকেটকে নতুন মানদন্ড দেওয়ার জন্য এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

এই অনুষ্ঠানে বিউরো অফ ইন্ডিয়ান স্টান্ডার্ড এর মহানির্দেশক সুরেশরঞ্জন উপস্থিত হয়েছিলেন। ভারত সরকারের প্রিন্সিপাল সায়েন্টিফিক এডভাইজার প্রফেসর কে বিজয় রাগভান এই অনুষ্ঠানের সম্বোধন করেন। মানদন্ড এর এই অনুষ্ঠানে DRDO এর কয়েকজন আধিকারিক উপস্থিত ছিলেন। দেশের সেনার জন্য মোদী সরকারের একটা বড় পদক্ষেপ বলে দাবি বিজেপি সমর্থকদের। কংগ্রেস আমলে সেনাকে বুলেটপ্রুফ জ্যাকেট দেওয়ার কথা উঠলেও দূর্নীতিগ্রস্থ নেতাদের কারণে তা কখনো বাস্তবায়িত হতে পারেনি কিন্তু মোদী আমলে ভারত সেনাদের বুলেটপ্রুফ জ্যাকেট প্রদানের সাথে সাথে মানদন্ড বাড়ানোর উপরেও কাজ শুরু করেছে।

6 Comments

Leave a Reply

Your email address will not be published.