Press "Enter" to skip to content

BJP ফিরলে মুসলিমদের আইন তুলে দেবে, দ্বিতীয় বিয়ে করতে পারব নাঃ এসটি হাসান, সমাজবাদী পার্টির সাংসদ

[ad_1]

মুরাদাবাদঃ উত্তর প্রদেশের (Uttar Pradesh) বেজে গিয়েছে নির্বাচনী দামাম। আর এই রাজনীতির গরম আবহাওয়ার মধ্যে নেতারা যেমন একদিকে জনতাকে বড়বড় প্রতিশ্রুতি দিচ্ছেন, তেমনই আরেকদিকে তাঁরা একে অপরের নিয়ে বিতর্কিত মন্তব্য করে শিরোনামেও উঠে আসছে। আর এরই মধ্যে উত্তর প্রদেশের মুরাদাবাদ (Moradabad) লোকসভা আসন থেকে সমাজবাদী পার্টির (Samajwadi Party) সাংসদ এসটি হাসান (ST Hasan) এমন এক মন্তব্য করলেন, যা এখন চর্চার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে।

এসটি হাসান বিতর্কিত মন্তব্য করে বলেছেন, রাজ্যে ফের যদি বিজেপির সরকার ক্ষমতায় আসে, তাহলে কমন সিভিল কোড লাগু হবে আর মুসলিমরা দ্বিতীয় বিয়ে করতে পারবে না।

সমাজবাদী পার্টির সাংসদ বলেন, ‘ভারতের জন্য, উত্তর প্রদেশের জন্য আর হিন্দু-মুসলিম একতার জন্য সবাইকে অবগত করছি যে, নির্বাচন আসন্ন। আল্লাহর দোহাই দিচ্ছি, এবার ভাগাভাগি করবেন না। আপনাদের সবার একটাই উদ্দেশ্যে হওয়া উচিৎ, সেটা হল বিজেপিকে ক্ষমতাচ্যুত করা। বিজেপি যা করবে সেটা আপনি এখন বুঝতে পারবেন না। কিন্তু ১০ বছর পর হাহুতাশ করে বলবেন আমাদের এ কী হল।”

সাংসদ আরও বলেন, বিজেপির সরকার একটি আইন আনছে, সেটা হল কমন সিভিল কোড। CAA-র বিরুদ্ধে আমি আন্দোলন করেছি। আমি কাশ্মীর থেকে ৩৭০ রদের বিরুদ্ধেও ছিলাম। আমি লোকসভায় আওয়াজ তুলেছি। কিন্তু যদি কমন সিভিল কোড লাগু হয়, তাহলে মুসলিমদের ‘পার্সনাল ল” শেষ হয়ে যাবে। আমাদের অধিকার শেষ হয়ে যাবে। আমরা আর দ্বিতীয় বিয়ে করতে পারব না।”

এসটি হাসান আরও বলেন, বিজেপির সরকার দ্বিতীয়বার ক্ষমতায় এলে সংবিধানের আর্টিক্যাল ২৯ আর ৩০ তুলে দেওয়া হবে। এরফলে জামিয়া মিলিয়া ইসলামিয়া, মুরাদাবাদের মুসলিম ডিগ্রি কলেজ আর জামিয়া হামদর্দের মতো শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সংখ্যালঘুদের অধিকার খতম হয়ে যাবে। এর জন্য আপনাদের আবেদন করছি, বিজেপিকে হারাতে সবাই একজোট হয়ে ভোট দিন।”

এসটি হাসানের এই মন্তব্যের কড়া প্রতিক্রিয়া দিয়েছে বিজেপি। গেরুয়া শিবিরের নেতা অমিত মালব্য সমাজবাদী পার্টির সাংসদকে কটাক্ষ করে বলেছেন, সপা সাংসদ ইউনিফর্ম সিভিল কোড লাগু হওয়ার আশঙ্কায় ভুগছে। কারণ ওটা লাগু হলে ইনি দ্বিতীয় বিয়ে করতে পারবেন না। আসলে এদের কাছে মহিলাদের অধিকারের দাবি করাও পাপ।

[ad_2]