Press "Enter" to skip to content

বিরোধীদের দুঃশ্চিন্তা বাড়িয়ে জম্মু-কাশ্মীরে সরকার গঠন করতে চলেছে বিজেপি।

জম্মু কাশ্মীরে রাজ্যপাল শাসন জারি হবার পর থেকে চিন্তা বেড়ে গিয়েছে বিরোধীদের। এবার সেই চিন্তা দ্বিগুণ করার জন্য সরকার গঠনের জন্য মাঠে নেমে পরলেন বিজেপি। তারা এবার তোড়জোড় শুরু করে দিল সরকার গঠন করার জন্য। সুত্রের খবর অমরনাথ যাত্রা শেষ হলে নুতন মুখ্যমন্ত্রী পাবে জম্মু কাশ্মীর সেই মত বিজেপি সরকার গঠনের চেষ্টায় কোনো ত্রুটি রাখতে চাইছেন না। তাই তারা আগে থেকেই পিডিপি পার্টির
বিক্ষুব্ধ বিধায়কদের সঙ্গে আলোচনা শুরু
করেছে দিয়েছেন এর পাশাপাশি তারা নির্দল বিধায়কদের সাথে কথা বলে তাদেরকেও দলে টানারর চেষ্টা করছেন।

কাশ্মীরের মোট আসনের মধ্যে বর্তমানে পিডিপির দখলে ২৮ টি আসন রয়েছে। শোনা যাচ্ছে তার মধ্যে বেশিরভাগ বিধায়ক মুফতি পরিবারের উপর খুশি নয়। ইতিমধ্যে ৩ জন বিধায়ক বিদ্রোহ ঘোষনা করেছেন। জম্মু-কাশ্মীরের পিপলস কনফারেন্সের সভাপতি সাজ্জাদ লোনের সাথে বিজেপির সম্পর্ক খুবই ভালো। গতমাসে জোট ছেড়ে বেরিয়ে আসে বিজেপি তার কারন হিসাবে বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব বলেন যে ত্রিশঙ্কু বিধানসভার কারনে জোট সরকার গড়তে বাধ্য হয়েছিলাম আমরা। কিন্তু রাজ্যের উন্নয়ন ও নিরাপত্তার ব্যপারে উদ্যোগি ছিলেন না পিডিপি সরকার। তাই দেশের জন্য আমরা জোট ভাঙতে বাধ্য হয়েছিলাম। তারপর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের অনুমিত নিয়ে সেই রাজ্যে জারি হয় রাজ্যপাল শাসন।

৮৭টি বিধানসভার জম্মু-কাশ্মীরে
পিডিপির আসন সংখ্যা ২৮, বিজেপি ২৫, ন্যাশনাল কনফারেন্স ১৫ ও কংগ্রেস ১২।
এবং নির্দল রয়েছেন ৩ জন। সুত্রের খবর অনুযায়ী জম্মু কাশ্মীরের প্রাপ্তন মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতি কিছু দিন আগে সরকার গঠন নিয়ে কংগ্রেসের সাথে কথা বলেন কিন্তু কংগ্রেস নেতা গুলাম নবি আজাত তাদের জানিয়ে দেন যে কংগ্রেস ও পিডিপির মধ্যে কোনো দিন জোট গঠন করা সম্ভব নয়।
#অগ্নিপুত্র