Press "Enter" to skip to content

Budget 2019: দেখে নিন সাধারণ বাজেটে কোন জিনিস সস্তা হল, আর কোন জিনিসের দাম বাড়ল

শুক্রবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রী নির্মলা সীতারমন ২.০ এর প্রথম পেশ করেন। দুই ঘণ্টা ১০ মিনিটের বাজেট ভাষণে নির্মলা সীতারমন অনেক প্রকল্পের কথা ঘোষণা করেন, এবং অনেক জিনিসের দাম বৃদ্ধি ও অনেক জিনিসের দাম কমান তিনি।

এই বাজেটে ের দামে বৃদ্ধি পেয়েছে। সরকার পেট্রোল – ডিজেলে এক টাকা করে এক্সাইজ ডিউটি বাড়িয়েছে। এরফলে পেট্রোল ডিজেলের দাম এক টাকা করে বাড়বে। এর সাথে সরকার সোনার উপরে ইম্পোর্ট শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১২.৫ শতাংশ করেছে।

ইলেকট্রিক গাড়ির প্রচলন বাড়ানোর জন্য সরকার ইলেকট্রিক গাড়ির কেনার জন্য জিএসটি রেট কমিয়ে ১২ থেকে ৫ শতাংশ করেছে। এরসাথে ইলেকট্রিক গাড়ি কেনার জন্য নেওয়া ের সুদের উপর ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ছাড় দিয়েছে। এছাড়াও বাজেটে গৃহ ঋণ সস্তা করা হয়েছে। সরকার ৪৫ লক্ষের বাড়িতে ৩.৫ লক্ষ টাকা পর্যন্ত ছাড় ে।

সাবান, শ্যাম্পু, , টুথপেস্ট, ডিটারজেন্ট, পাখা, ল্যাম্প, ব্রিফকেস, ব্যাগ, বোতল, বাসন পত্র, বিছানা, চশমার ফ্রেম, বাঁশের ফার্নিচার, ধুপ কাঠি, স্যানটরি ন্যাপকিন, শুকনো নারকেল, পাস্তা, এর মোট জিনিসের দাম কমিয়েছে।

পেট্রোল ডিজেল আর সোনার সাথে সাথে অটো পার্টস, পিবিসি পাইপ, টাইলস এর দাম বাড়িয়েছে। এছাড়াও তামাকজাত দ্রব্যের উপর শুল্ক বাড়ানো হয়েছে। এছাড়াও সোনার পর রুপো এবং বিভিন্ন রকমের অলংকারের দাম বাড়ানো হয়েছে। তাছাড়াও ২০১৯ এর সাধারণ বাজেটে অপটিক্যাল ফাইবার, স্টেইনলেস দ্রব্য, এয়ার কন্ডিশন, লাউডস্পীকার, রেকর্ডার, সিসিটিভি ক্যামেরা, গাড়ির হর্ন, সিগারেট এর মোট জিনিসের দাম বাড়িয়েছে সরকার।