Press "Enter" to skip to content

চীনের পণ্যে নিষেধাজ্ঞা জারি করল মোদী সরকার, ব্যাবহার করলেই হবে শাস্তি

দীপাবলির ঠিক আগে কেন্দ্র সরকার চীনের বাজির () উপর সম্পূর্ণ ভাবে নিষেধাজ্ঞা জারি করে দিলো। সোমবার কাস্টম বিভাগের প্রিন্সিপ্যাল কমিশনার (Principal Commissioner of Customs) এই বিষয়ে একটি নোটিশ জারি করেছে। নোটিশে পরিস্কার ভাবে বলা হয়েছে যে, বাজির আমদানিতে সম্পূর্ণ ভাবে নিষেধাজ্ঞা জারি আছে, যদি কোন ব্যাক্তি চাইনিজ বাজি রাখে, বিক্রি করে অথবা কোনভাবে কারোর সাথে কোন চুক্তি করে, তাহলে কাস্টম আইন ১৯৬২ অনুযায়ী তাঁকে দণ্ডিত করা হবে।

আপনাদের জানিয়ে রাখি, সরকারের তরফ থেকে জারি করা এই নোটিশে বলে হয়েছে যে, ভারতীয় বাজারে চাইনিজ বাজির ব্যাবহার চিন্তার বিষয়। চাইনিজ বাজির আমদানিতে সম্পূর্ণ ভাবে নিষেধাজ্ঞা জারি আছে, যদি কোন ব্যাক্তির কাছে এই নিষিদ্ধ চাইনিজ বাজি পাওয়া যায়, তাহলে তাঁকে কাস্টম আইনে দণ্ডিত করা হবে। ওই নোটিশে বলা হয়েছে যে, চাইনিজ বাজির ব্যাবহার সরকারের এক্সপ্লোসিভ নিয়ম ২০০৮ (Explosive Rules 2008) এর বিরুদ্ধে, আর এটি ক্ষতিকারক। ওই বাজিতে লেড, কপার, অক্সাইড আর লিথিয়াম এর মতো নিষিদ্ধ কেমিক্যাল ব্যাবহার করা হয়। এই কেমিক্যাল মানুষের জন্য বিপদজনক এবং পরিববেশের জন্যও হানিকারক।

আর এই জন্য সবাইকে পরামর্শ দেওয়া হচ্ছে যে, আজির লেবেলিং ডিটেলস দেখেই বাজি কিনতে। যদি কোন আম জনতা এই নিষিদ্ধ বাজির বিক্রির খবর পায়, তাহলে সে চেন্নাই কাস্টম কন্ট্রোল রুম এর টেলিফোন নম্বরে 044-25246800 ফোন করে তথ্য দিতে পারেন। আপনাদের জানিয়ে রাখি, কেন্দ্র সরকার দূষণ মুক্ত দীপাবলি পালনের জন্য গ্রিন ক্র্যাকারস লঞ্চ করেছে। যেটি পরিবেশ এবং মানুষ দুপক্ষের জন্যই কম ক্ষতিকারক।