Press "Enter" to skip to content

বড় খবরঃ ঘোষণা হতে চলেছে ভারতের তিন সামরিক বাহিনীর একক প্রধানের নাম

নয়া দিল্লীঃ ভারতের প্রথম চীফ অফ ডিফেন্স স্টাফের (CDS) নাম আগামী মাসেই ঘোষণা হতে চলেছে। এছাড়াও সেনা প্রধান জেনারেল বিপিন রাওয়াতের জায়গায় নতুন সেনা প্রধানের নাম ঘোষণা হতে পারে। জেনারেল রাওয়াত ৩১ ডিসেম্বর অবসর নিতে চলেছেন। CDS এর কাছে তিন সেবায়িত সেনা প্রধানকে নির্দেশ দেওয়া এবং শত্রুতার মামলায় প্রতিক্রিয়ার জন্য কম্যান্ড দেওয়ার ক্ষমতা থাকবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বারা গঠিত সম্পাদন সমিতির সভাপতি হলেন জাতীয় নিরপত্তা উপদেষ্টা অজির দোভাল। সমিতি এখনো পর্যন্ত CDS চার্টারের সংজ্ঞায়িত করা হয়নি। এই তথ্যে যারা অবগত তাঁরা জানান, CDS সরকাকে সামরিক পরামর্শ দেবে। যেরকম ভাবে এর আগে সুব্রমণ্যম এর নেতৃত্বে কার্গিল রিভিউ কমিটিকে পরামর্শ দেওয়া হয়েছিল।

তাঁদের থেকে আরও জানা যায় যে, CDS শুধুমাত্র খাতা কলমেই থাকবে না। CDS এর আদেশ তিন সেনার প্রধানকেই পালন করতে হবে। তথ্য থেকে জানা যায় যে, CDS জয়েন্টমেনশিপ কে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব পালন করবে। এছাড়াও CDS  তিনটি পরিষেবার পরিকাঠামো গুলোর পর্যবেক্ষণ করবে। যার মধ্যে এককৃত প্রতিরক্ষা কর্মচারীর বর্তমান পদকে পরিবর্তন করে প্রতিরক্ষা কর্মচারীদের উপ প্রধান বানানো হবে।

বর্তমানে আইডিএস এর প্রধান লেফটিন্যান্ট জেনারেল পিএস রাজেশ্বরকে আন্দামান আর নিকোবার দ্বীপ পুঞ্জে ভারতের একমাত্র ত্রি-সেবার দায়িত্ব দেওয়া হয়েছে। উনি ভায়েস অ্যাডমিরেল বিমল বর্মার জায়গা নেবেন, উনি আগামী ৩০ নভেম্বর অবসর নিচ্ছেন। সুত্র থেকে জানা যায় যে, CDS এর কাছে ত্রি সেবার প্রধানের মতো চার স্টার থাকবে। ওনার প্রধান দায়িত্ব থাকবে ভবিষ্যতে ভারতের সেনার প্রয়োজনীয়তা গুলোকে প্রাথমিকতা দেওয়া।

you're currently offline