Press "Enter" to skip to content

ভারতের সীমান্তে উপস্থাপনা করা হলো অদৃশ্য স্মার্ট বেষ্টনী! এবার ভারতের ধারে কাছেও ঘিষতে পারবে না আতঙ্কবাদীর।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জম্মুকাশ্মীরে সীমান্তের নজরদারির জন্য দুটি স্মার্ট ফেন্সিং পাইলট পরিযোজনার উদঘাটন করেছেন। এই পরিযোজনাকে কমপ্রেহেনসিভ ইন্টরাগেটিড বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের(CIBMS) অধীনে শুরু করা হয়েছে। জানিয়ে দি, এই কার্যক্রমে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংও উপস্থিত ছিলেন। এই প্রতিরক্ষার মাধ্যমে সীমায় গিয়ে জমিস্তরে সুরক্ষা ব্যাবস্থার ঠিকমতো তথ্য সংগ্রহ করা যাবে। ের আন্তর্জাতিক সীমান্তের কাঠুয়া, সাম্বা ও জম্মু জেলার ৫ কিমি পর পর দুটি স্থানে এই বেষ্টনী লাগানো হয়েছে। উদঘাটনের পর রাজনাথ সিং মিডিয়াকে এই ব্যাপারে কিছু তথ্য জানান। রাজনাথ সিং বলেন, আমি মনে করি কমপ্রেহেনসিভ ইন্টরাগেটিড বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম লাগু হওয়ায় আমাদের সীমান্ত আগের থেকে বেশি সুরক্ষিত হয়ে থাকবে।

আমরা খুব তাড়াতাড়ি এই টেকনিককে ২০২৬ কিমি জুড়ে সীমান্তে লাগু করবো, বিশেষ করে যেসব সীমান্ত এলাকা বেশি অসুরক্ষিত মনে করা হয় সেখানে এই সিস্টেম স্থাপন করা হবে। এর ফলে ফিজিক্যাল পেট্রোলিং এর উপর আমাদের নির্ভরতা কমবে। এই বেষ্টনীর লাভ এই হবে যে সীমান্ত থেকে অনুপ্রবেশকারীরা সহজে প্রবেশ করতে পারবে না। কারণ এই বেষ্টনীতে সেন্সার সহ অত্যাধুনিক উপকরণ লাগানো রয়েছে যা সরাসরি কন্ট্রোল রুমওর সাথে জুড়ে দেওয়া রয়েছে।

যেইমাত্র কেউ এই বেষ্টনীর রেঞ্জ আসবে সেই মাত্র সূচনা কন্ট্রোল রুম পৌঁছে যাবে। আধিকারিক বলেন নতুন ব্যবস্থাপনায় সীমান্তের ২৪ ঘন্টা নজরদারি খুব সহজ হবে। এই বেষ্টনী ধূলো, বলি, ঝড়, বৃষ্টি সমস্থ কিছু পরিবেশেই কাজ করে। এই স্মার্ট বেষ্টনীর জম্মুতে ৫-৫ কিমির মধ্যে তৈরি করা সম্পন্ন হয়েছে। এটা একটা হাইটেক নজরদারি পরিকল্পনা যা স্থল, জল, বায়ুতে অদৃশ্য থেকে কাজ করে যাবে। এই বেষ্টনীর জন্য BSF দের নোরজাদারী রাখতে আরো সুবিধা হবে।

থার্মাল ইমেজার্স, ইনফ্রেডারে, লেজার আধারিত অনুপ্রবেশকারী এলার্ম এই বেষ্টনী থাকবে যা অদৃশ্য জমির চাদরের মতো কাজ করবে। সুড়ঙ্গ দিয়ে প্রবেশ আটকানোর জন্য গ্রাউন্ড সেন্সর, জলের মধ্যে দিয়ে অনুপ্রবেশ আটকানোর জন্য সোনার সিস্টেম, জমিতে সেনসর যুক্ত অপটিক্যাল ফাইবার সিস্টেম রয়েছে। এক সরকারী কার্যকর্তা বলেন, ভারতে এই প্রথম এই ধরণের ভার্চুয়াল বেষ্টনী করা হয়েছে যা সীমান্তকে উন্নত প্রযুক্তির মাধ্যমে সুরক্ষিত রাখবে। CIBMS খুব উন্নত ডিজাইনের মাধ্যমে এটাকে প্রস্তুত করেছে যাতে জওয়ানদের অনুপস্থিটিতে অনুপ্রবেশকারীরা না প্রবেশ করতে পারে।