Press "Enter" to skip to content

লোকসভার আগেই ভেঙে পড়লো কংগ্রেস! অপমানে দলত্যাগ করলেন এই রাজ্যের ৪ বারের মুখ্যমন্ত্রী।

দেশের চারিদিকে যখন লোকসভা ভোটের প্রস্তুতি তুঙ্গে। সব রাজনৈতিক দল যখন নিজের নিজের ভিটে শক্ত করছে। ঠিক সেই সময় কংগ্রেস এ এলো এক বড়ো ধাক্কা। কংগ্রেসের দুর্নিতি সহ্য করতে না পেরে কংগ্রেস ছাড়লেন এক বড় কংগ্রেস নেতা। এর আগেও কংগ্রেসের অনেক নেতা মন্ত্রী দলের দুর্নিতির বিরুদ্ধে মুখ খুলে দল ত্যাগ করেছেন। তবে এবার এই হেবিওয়েট কংগ্রেস নেতা দল ত্যাগ করায় জাতীয় রাজনীতিতে বেশ চাপে পড়ে গেল কংগ্রেস। এবার কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বেশ বড়োস্বর ধাক্কা খেলেন। বর্ষীয়ান কংগ্রেস নেতা ডি ডি লাপাং যিনি কংগ্রেসের হয়ে অনেক লড়াই করে জিতেছেন এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রী পদে বসেছেন অনেকবার। সেই প্রাপ্তন মুখ্যমন্ত্রী ডি ডি লাপাং এবার কংগ্রেস ত্যাগ করলেন। দল ত্যাগ করার সময় তিনি দলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন। মেঘালয়ের মুখ্যমন্ত্রী পদে চারবার বসা এই বর্ষীয়ান কংগ্রেস নেতা তার পদত্যাগ পত্র সরাসরি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী কে পাঠিয়ে দিয়েছেন।

তিনি যে দল ছাড়তে চান সেটা তিনি তার পদত্যাগ পত্রের মাধ্যমের কংগ্রেস সভাপতি কে জানিয়ে দেন। এবং দল ত্যাগ করেন। রাহুল গান্ধী যখন লোকসভা ভোটে বিজেপি কে টেক্কা দেওয়ার জন্য একের পর এক খুঁটি সাজিয়ে চলেছেন, সেই সময় এই বর্ষীয়ান কংগ্রেস নেতার দল ত্যাগ যে কংগ্রেসের জন্য এক বিরাট ধাক্কা সেটা নিঃসন্দেহে বলা যায়। বিজেপি যখন একের পর এক উত্তর-পূর্বের রাজ্য গুলিতে নিজেদের সংগঠন মজবুত করছে।

রাজ্য গুলি দখল করার জন্য পুরোপুরিভাবে নিজেদের কে উৎস্বগ করছেন। সেই জায়গায় দাড়িয়ে কংগ্রেসের একজন হেবিওয়েট নেতার দল ত্যাগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এর ফলে এই সমস্ত এলাকা গুলিতে কংগ্রেস যে যথেষ্ট দুর্বল সেটা ভালোভাবেই বোঝা যাচ্ছে। লাপাং তার পদত্যাগ পত্রটিতে রাহুল গান্ধী কে লিখেন যে, দলের নীতির অনেক পরিবর্তন হয়ে গিয়েছে এখন। “পুরনো এবং বর্ষীয়ান নেতাদের আর সেই ভাবে গুরুত্ব দেওয়া হয় না দলে।

দল সেই সমস্ত পুরোনো নেতাদের অবদান ভুলে গিয়েছে। দলের উন্নয়নকাজে তাদেরও যে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে সেটা আর কেউ শিকার করতে চাইছেন না। আমার এখনও সাধারণ মানুষের হয়ে কাজ করার ইচ্ছা রয়েছে কিন্তু এখনকার দিনে এই দলে সেটা আর করে উঠতে পারছি না। তাই আমি অত্যন্ত হতাশ দলের পরিচালনায়। একজন পুরনো নেতা হিসাবে অপমানিত হয়েই আমি দল ছাড়তে বাধ্য হলাম।
#অগ্নিপুত্র