Press "Enter" to skip to content

গেরুয়া ঝড়ে বড় ধাক্কা পেল কংগ্রেস! রাজস্থান থেকে আসা নির্বাচনের ফলাফল রাহুল গান্ধীর হুশ উড়িয়ে দেবে।

রাজস্থান বিধানসভা নির্বাচনের প্রস্তুতি জোরতার দিয়ে শুরু হয়েছে। সমস্থ পার্টি নির্বাচনী মাঠে নামার জন্য প্রস্তুত হয়ে গেছে। এর মধ্যেই বিধানসভা নির্বাচনের ঠিক আগে রাজস্থান কংগ্রেসের বড়ো ঝটকা লেগেছে। রাজস্থান ইউনিভার্সিটির ছাত্র ইউনিয়নের নির্বাচনের ফলাফল কংগ্রেসসের টেনশন বাড়িয়ে তুলেছে। ছাত্র ইউনিয়নের নির্বাচনে কংগ্রেসের অবস্থা খুবই খারাপ হয়েছে। কগ্রেসের NSUI এই নির্বাচনে খাতাও খুলতে পারেনি। অন্যদিকে নির্দলীয় সংগঠন জয় লাভ করেছে এবং RSS এর শাখা AVBP এর প্রার্থী সম্পাদক পদে জয়লাভ করেছে । এই নির্বাচনে কংগ্রেসকে বড়োসড়ো হারের সম্মুখীন হতে হয়েছে। জানিয়ে দি নির্দলীয় সর্বাধিক ভোট(৪৩২১) তথা নিয়ে প্রথম স্থানে রয়েছে। ABVP এর রাজপাল চৌধুরী ২৪৬৭ ভোট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

সেখানে NSUI এর রণবীর সিংহানিয়া ১৭৮৯ ভোট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। কগ্রেস কোনো পদেই জিত হাসিল করতে পারেনি। উপাধ্যক্ষ এর পদে নির্দলীয় প্রার্থী রেনু চৌধুরী ৩১২৫ ভোট নিয়ে জয় লাভ করেছে। ২৬৫৭ ভোট নিয়ে AVBP এর অনুরাধা মিনা রয়েছে। NSUI এর সোনাম গুরজার ২০১২ টি ভোট নিয়ে তৃতীয় স্থান অধিকার করেছে। যুগ্ম সচিবের পদে ABVP এর মৃনাল শর্মা ৩৩৪৭ ভোট পেয়ে জয়লাভ করেছে।

পঞ্চায়েত প্রার্থী থেকে পুনম কুমারী ১৮৭৮ তো সেখানেই NSUI এর নোমান খান ১৬০৫ টি ভোট পেয়েছে। সমস্থ পার্টি এই নির্বাচন জিতে নেওয়ার জন্য পুরো জোর লাগিয়ে দিয়েছিল কারণ সামনের বিধানসভা নির্বাচনে যুব সমাজকে প্রভাবিত করার একটা ভালো সুযোগ ছিল এটাই। বলা হচ্ছিল কংগ্রেস রাজস্থানে শক্তিশালী হয়ে উঠেছে এবং বিজেপি দুর্বল হয়েছে। কিন্তু এই নির্বাচনে কংগ্রেসকে নিরাশার সম্মুখীন হতে হলো।

একটা বড়ো সুযোগ হাত ছাড়া হলো কংগ্রেসের এবার বিধানসভার জন্য সমস্থ পার্টি নয়নের মতো করে প্রস্তুতি নেবে। লোকসভা ভোটের আগে রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্রিশগড়ে বিধানসভা নির্বাচন হবে। এর তিন রাজ্যের মধ্যে একমাত্র রাজস্থানে বিজেপি দুর্বল বলে দাবি করা হচ্ছিল আর সেটা প্রমান করার জন্য ইউনিভার্সিটি নির্বাচনে কংগ্রেস সমস্থ প্রচেষ্টা লাগিয়েছিল। যদিও ফলাফল কগ্রেসের হিতে না হয়ে আরো একবার গেরুয়া হিতেই দেখা গেল।