Press "Enter" to skip to content

রাস্তা থেকে প্ল্যাস্টিক নিয়ে আসলেই বিনামূল্যে পাওয়া যাবে খাবার, দেশের প্রথম গার্বেজ ক্যাফে শুরু হচ্ছে আজ

অম্বিকাপুরে  (Ambikapur) আজ থেকে দেশের প্রথম গার্বেজ ক্যাফের (Garbage Cafe) শুভারম্ভ হতে চলেছে। ছত্তিসগড়ের স্বাস্থ মন্ত্রী টিএস সিঙ্ঘদেব আজ এই গার্বেজ ক্যাফের উদ্বোধন করবেন। যদি আপনার পকেটে পয়সা না থাকে, তাহলে চিন্তা করবেন না, রাস্তা থেকে প্ল্যাস্টিক তুলে এই ক্যাফে নিয়ে গেলেই আপনি পেয়ে যাবেন বিনামূল্যে খাবার।

প্ল্যাস্টিকের থেকে পরিবেশের হওয়ার ক্ষতির সাথে লড়াই করার জন্যই ছত্তিসগড়ে এই নতুন উদ্যোগ শুরু হচ্ছে। ছত্তিসগড়ের পুরসভা প্ল্যাস্টিক আবর্জনার বদলে নাগরিকদের খাবার উপলব্ধ করানোর জন্য এই গার্বেজ ক্যাফে খুলেছে।

এই গার্বেজ ক্যাফে ২৪ ঘণ্টাই খোলা থাকবে। গার্বেজ ক্যাফের উদ্বোধনের আগে থেকেই এটি সবার চর্চার বিষয় হয়ে রয়েছে। এমনকি সরকারের এই পরিকল্পনার জন্য অনেক প্রশংসাও হচ্ছে। ওই ক্যাফের নিয়ম অনুযায়ী, যদি আপনার কাছে এক কেজি প্ল্যাস্টিক থাকে, তাহলে ওই ক্যাফেতে আপনি একবার ভরপেট খাবার খেতে পারবেন। আর ৫০০ গ্রাম প্ল্যাস্টিকের বদলে শুধু ব্রেকফাস্ট পাবেন।

এই ক্যাফে তে জমা হওয়া প্ল্যস্টিক রাস্তা তৈরির কাজে লাগবে। এর আগেও অম্বিমাপুর শহরে প্ল্যাস্টিকের টুকড়ো দিতে রাস্তা বানানো হয়েছিল। সরকার এই ক্যাফের জন্য পাঁচ লক্ষ টাকা বাজেট রেখেছে। আর এই ক্যাফের মাধ্যমে পুরসভা গৃহ হীন আর গরিব মানুষদের বিনামূল্যে খাবার খাওয়াবে।

you're currently offline