Press "Enter" to skip to content

ভারতকে বিশ্বের আর্থিক মহাশক্তি বানানোর নতুন পরিকল্পনা জারি করলো মোদী সরকার

গত সপ্তাহে জাপানের ওসাকাতে G-20 সন্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ভারত ৫ লক্ষ কোটি ডলারের আর্থিক মহাশক্তি হওয়ার জন্য দ্রুত গতিতে এগিয়ে চলছে। আরেকদিকে এটা নিয়ে আর্থিক সমীক্ষায় এর ব্লু প্রিন্ট এর তথ্য দেওয়া হয়েছে। প্রধান আর্থিক উপদেষ্টা প্রফেসর কেবি সুব্রক্ষণ্যম প্রেস কনফারেন্স করে বলেন যে, আগামী পাঁচ বছরে আট শতাংশ বৃদ্ধি হাসিল করলেই ভারত ৫ লক্ষ কোটি ডলারের অর্থব্যাবস্থার দেশ হয়ে যাবে। উনি বলেন, এর জন্য অনেক সমস্যার সন্মুখিন ও হতে হবে ভারতকে।

আর্থিক সমীক্ষায় বলা হয়েছে যে, আগামী ২০২৫ সালের মধ্যে ভারত যদি এই লক্ষ্য করে পূরণ করতে চায়, তাহলে ৪ শতাংশ মুদ্রাস্ফীতির সাথে সাথে ৮ শতাংশ জিডিপি গ্রোথেরও দরকার। সুব্রক্ষণ্যম আর্থিক বছর ২০১৯ – ২০২০ এর জন্য সাত শতাংশ জিডিপি বৃদ্ধির অনুমান করছেন।

আর্থিক সমীক্ষায় বলা হয়েছে যে, বিনিয়োগের হার নিম্নমুখী, কিন্তু বিনিয়োগে হাল ফেরার সঙ্কেত দেখা যাচ্ছে। ২০২০ সালে বিনিয়োগে দ্রুততা আসতে পারে। সন্তোষ জনক আর্থিক বৃদ্ধির আশা দেখিয়ে বলা হয়েচ যে, পরিকাঠামো আরও উন্নত হচ্ছে।

রিপোর্টে বলা হয়েছে যে, আন্তর্জাতিক অভিজ্ঞতা বলছে যে, এরকম বৃদ্ধি সেভিংস, বিনিয়োগ আর রপ্তানির হার বাড়লেই সম্ভব হবে। দেশকে পাঁচ লক্ষ কোটি ডলারের আর্থিক ব্যাবস্থা বানানোর রণনীতির রূপরেখা তৈরি করার পর, এই লক্ষ্যের জন্য নীতি তে বারংবার সংশোধন করতে হবে।