Press "Enter" to skip to content

মোদী সরকারের আমলে বিগত ১৭ মাসে ৭৬.৪৮ লক্ষ নতুন চাকরি হয়েছে, জানালো EPFO

লোকসভা নির্বাচনের আগে ের জন্য রোজগারের দিক থেকে সু আসলো। Central provident fund organization (EPFO) পেরোল জব ডেটা জারি করেছে। ওই ডেটা অনুযায়ী, ফর্মাল সেক্টরে বিগত ১৭ মাসে জানুয়ারি ২০১৯ এ সর্বাধিক ৮.৯৬ লক্ষ চাকরি পেয়েছে দেশের মানুষ।EPFO সেপ্টেম্বর ২০১৭ থেকে জানুয়ারি ২০১৯ এর মধ্যে ১৭ মাসে দেশের মানুষের চাকরীর তথ্য সার্বজনীন করেছে। ওই তথ্য অনুযায়ী, এই ১৭ মাসে ৭৬.৪৮ লক্ষ মানুষ চাকরি পেয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী, জানুয়ারি ২০১৯ এ সর্বাধিক ৮.৯৬ লক্ষ মানুষ চাকরি পেয়েছে। এটি গত বছরের জানুয়ারি মাসের থেকে ১৩১ শতাংশ বেশি।EPFO এর অনুসারে, সেপ্টেম্বর ২০১৭ সালে ২,৭৫,৬০৯ জন মানুষ চাকরি পেয়েছে। EPFO এর অনুসারে, সেপ্টেম্বর ২০১৭ থেকে জানুয়ারি ২০১৯ এর মধ্যে ফর্মাল সেক্টরে ৭৬.৮৪ লক্ষ সাবস্ক্রাইবার সামাজিক সুরক্ষা প্রকল্পের সাথে যুক্ত হয়েছেন। আর এর মানে এটাই যে, বিগত ১৭ মাসে ফর্মাল সেক্টরে ৭৬.৪৮ লক্ষ নতুন চাকরি হয়েছে।

EPFO এর অনুসারে, জানুয়ারি ২০১৭ সালে ৮,৯৬,৫১৬ জন নতুন সাবস্ক্রাইবার সামাজিক সুরক্ষা যোজনার আওতায় এসেছিল। জানুয়ারি ২০১৯ এর পর জানুয়ারি ২০১৭ সালে সবথেকে বেশি সংখ্যক মানুষ চাকরি পেয়েছিল। যদিও EPFO গত মাসের জারি করা ডিসেম্বর ২০১৮ এর পেরোল ডেটা ৭.১৮ লক্ষ থেকে কমিয়ে ৭.০৩ লক্ষ করেছে।

EPFO এর পরিসংখ্যান অনুযায়ী, জানুয়ারি ২০১৯ এ ২২-২৫ বছরের যুবকেরা সবথেকে বেশি চাকরীর সুযোগ পেয়েছে। এরপর ২.২৪ লক্ষ কর্মচারীদের আয়ু ১৮-২১ বছর দেখানো হয়েছে। ইপিএফও এর এই ডেটা মনোনীত ব্যক্তি এবং প্রতিষ্ঠান দ্বারা প্রস্তুত করা দাবি এবং Employers দ্বারা আপলোড করা তথ্য সংগ্রহের উপর ভিত্তি করে। আর নতুন গ্রাহকেদের সংখ্যা সিস্টেমে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নাম্বার UAN এর আধারিত। ইপিএফও থেকে জানানো হয় যে, ডেটা আপডেট একটি ক্রমাগত প্রক্রিয়া এবং এটি প্রতি মাসে আপডেট করা হয়।

9 Comments

Leave a Reply

Your email address will not be published.