Press "Enter" to skip to content

জেগে উঠেছে অন্নদাতারাঃ ঋণ মুকুবের নামে ছলনা করার অভিযোগে মধ্যপ্রদেশে গণআত্মহত্যার হুমকি কয়েকশ কৃষকের

মধ্যপ্রদেশে প্রচুর সংখ্যক কৃষক কংগ্রেস সরকারকে আত্মহত্যার হুমকি দিচ্ছেন। কারণ হিসেবে তাঁরা জানাচ্ছেন যে, ঋণ না নিয়েই ঋণ মুকুবের তালিকায় তাঁদের নাম তুলে দেওয়া হয়েছে। আর সেই জন্যই তাঁরা আত্মহত্যার রাস্তা খুঁজছে। মধ্যপ্রদেশের হিল্গন গ্রামের কৃষকেরা এই ঋণ মুকুবের তালিকার বিরুদ্ধে স্থানীয় পঞ্চায়েত দফতরের সামনে বিক্ষোভ দেখিয়ে আত্মহত্যার হুমকি দেন।

আরও পড়ুনঃ ফোনের মাধ্যমে সভা করে মমতার বিদায়ী ঘণ্টা বাজালেন হিন্দু বীর যোগী আদিত্যনাথ, দেখুন কি কি বললেন উনি?

কৃষক রামকুমার সিং লোধি বলেন, ‘ এই মামলা নিষ্পত্তি তারতারি না হলে, আমরা গণ আত্মহত্যার পথ বেছে নেব ” কৃষক লোধির নাম ওই তালিকায় আছে, যেখানে ঋণের দ্বায়ে ডুবে যাওয়া কৃষকদের নাম তোলা হয়েছে। ওই তালিকায় শুধু ওনারই নাম না, ওনার পিতার নাম ও আছে, যার কয়েক বছর আগে মৃত্যু হয়েছে!

আরও পড়ুনঃ যোগী আদিত্যনাথকে ভয় পেয়েই ওনার সভা বানচাল করতে চাইছে মমতা, বিজেপির নেতা কর্মীদের সাথে ক্ষোভে ফুঁসছে স্থানীয়রাও

লোধি বলেন, ‘এই দুনিয়ার সবথেকে ভয়ানক পাপ হল ঋণ। জয় কিষাণ ঋণ মাফি যোজনার তালিকায় আমার বাবার নামে ৯৫৪৭ টাকা ঋণ দেখান হয়েছে। আর আমার নামে ৭০৪৮১ টাকার ঋণ দেখানো হয়েছে। আমার বাবা কয়েক বছর আগেই মারা গেছেন, ওনার নামে কোন ঋণ ছিল না। আর আমি বাদামের ফসলের জন্য ঋণ নিয়েছিলাম ঠিকই। কিন্তু ওই ঋণের মোট পরিমাণ ছিল ১৭০০০ টাকা। আর ওটা আমি শোধ ও করে দিয়েছি”

বজেন্দ্র নামে আরেক কৃষক জানান, ‘ এই দুর্নীতিতে ভর্তি তালিকায় গ্রামের এমন ১০০ কৃষকের নাম আছে, যারা কস্মিনকালে ঋণ নেননি। কিন্তু তাঁদের নাম এই তালিকায় তুলে দেওয়া হয়েছে। এই সরকার আমাদের সাথে ছলনা করেছে। এর বিচার না পেলে আমরা গণ আত্মহত্যার পথ বেছে নেব”

7 Comments

Leave a Reply

Your email address will not be published.