Press "Enter" to skip to content

নারীশক্তি- দেশের ইতিহাসে এই নিয়ে দ্বিতীয়বার কোন মহিলা অর্থমন্ত্রী হলেন

বিজেপির দিগগজ নেত্রী তথা প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী (), প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর পর দ্বিতীয় মহিলা () হলেন। ইন্দিরা গান্ধী ১৯৭০ থেকে ১৯৭১ সাল পর্যন্ত দেশের অর্থমন্ত্রক সামলেছিলেন। ২০০৮ সালে ভারতীয় জনতা পার্টিতে যুক্ত হয়েছিলেন নির্মলা সীতারমন, আর তারপর থেকেই তিনি এই দলের সাথে আছেন।

এর আগে নির্মলা সীতারমন দেশের প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন। আপনাদের জানিয়ে রাখি, তখনও তিনি ভারতের দ্বিতীয় মহিলা প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন। ওনার আগে প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী একবার প্রতিরক্ষা মন্ত্রীর দ্বায়িত্ব সামলেছিলেন। বিগত মোদী সরকারে প্রতিরক্ষা মন্ত্রী থাকাকালীন নির্মলা সীতারমন ভালো কাজ করেছিলেন, এই জন্য ওনাকে এবার অর্থমন্ত্রী করা হয়েছে।

২০১০ থেকে ২০১৪ পর্যন্ত নির্মলা সীতারমন বিজেপির মুখপাত্র ছিলেন। ২০১৬ সালে তিনি কর্ণাটক রাজ্যসভার সদস্যা হন। এর আগে ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত তিনি অন্ধ্র প্রদেশ থেকে রাজ্য সভার সদস্য ছিলেন। ২.৫ কোটি টাকার মালিক নির্মলা সীতারমন উচ্চ শিক্ষিত। তিনি এমফিল এর পড়াশোনা করেছেন।

নির্মলা সিতারমন এর আগে দেশের অর্থমন্ত্রী ছিলেন বিজেপি নেতা অরুন জেটলি। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন অরুন জেটলি। ওই চিঠিতে তিনি নিজের শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে নতুন মন্ত্রী সভায় কোন দ্বায়িত্ব নেবেন না বলে জানিয়ে দেন। ওনার এই সিদ্ধান্তের পরেই দেশের দ্বিতীয় অর্থমন্ত্রী হিসেবে নির্বাচিত করা হয় নির্মলা সীতারমন কে।

Comments are closed.