Press "Enter" to skip to content

কাশ্মীর থেকে বিদেশী জঙ্গি নির্মূল, এখন শুধু ২০০ স্থানীয় জঙ্গি বেঁচে আছেঃ রিপোর্ট

শ্রীনগরঃ কাশ্মীরে এখন সন্ত্রাসবাদ স্থানীয় জঙ্গিদের ভরসায় টিকে আছে। বিদেশী জঙ্গিদের সাফাই হয়ে গেছে প্রায়। পুলওয়ামা, বান্দিপোরা, কুপওয়ারা, শোপিয়া আর অনন্তনাগ জেলায় হাতে গোনা কয়েকজন বিদেশী জঙ্গি বেঁচে থাকতে পারে। কিন্তু সুত্র অনুযায়ী, কাশ্মীরে এখনো ২০০ এর মতো জঙ্গি সক্রিয় আছে। আর তাঁরা সব স্থানীয়। আর তাঁরা সবাই একে অপরের পরিবারের সদস্য বলে জানা যাচ্ছে। আর এই কারণে এদের খতম করার জন্য নতুন করে রণনীতি আপন করছে।

পাওয়া তথ্য অনুযায়ী, কাশ্মীরে সক্রিয় স্থানীয় জঙ্গিদের মধ্যে প্রতিটি চার জঙ্গিরা একে অপরের আত্মীয়। আর এই কারণে তাঁদের মুভমেন্ট খুব সহজেই হচ্ছে। যেকোন জায়গায় এরা সহজেই মাথা গুঁজে নিয়ে শরণ পেয়ে যাচ্ছে। আর পারিবারিক সম্পর্কের কারণে এরা সহজেই জঙ্গি গতিবিধি চালাতে পারছে। কাশ্মীরে এই জঙ্গিদের কম্যান্ডারেরাও শেষ হয়েছে।

সমস্ত জঙ্গি কম্যান্ডার সেনার এনকাউন্টারে খতম হয়ে গেছে। বিদেশী জঙ্গিদেরও সাফাই করে দিয়েছে সেনা। কাশ্মীরে সক্রিয় জঙ্গিদের অনুপাত এখন ৩০ শতাংশ হয়ে গেছে। ভারতীয় সেনা এই স্থানীয় জঙ্গিদের সন্ত্রাসের রাস্তা ছাড়িয়ে জীবনের মুখ্যধারায় আনার চেষ্টা চালাচ্ছে।

কিছুদিন আগে সেনার তরফ থেকে দাবি করা হয়েছিল যে, বিগত কয়েক মাসে ৫০ স্থানীয় জঙ্গি সন্ত্রাসের রাস্তা ছেড়ে জীবনের মুখ্য ধারায় ফেরত এসেছে। আর সেনা এই প্রয়াস আরও বেশি করা চালাচ্ছে। একজন সেনার অফিসার জানান, স্থানীয় জঙ্গিরা একে অপরের আত্মীয়। আর তাঁদের সার্ভাইভ করার প্রধান কারণও এটাই।