in

মাসুদ আজাহারের বিরুদ্ধে চরম কড়া পদক্ষেপ ফ্র্যান্স সরকারের, এবার চীন ও বাঁচাতে পারবেনা জঙ্গি মাসুদকে

ফ্র্যান্স সরকার জইশ এ মহম্মদ এর প্রধান মাসুদ আজাহারের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ নিতে চলেছে। ফ্রান্স সরকার তাঁদের দেশে থাকা মাসুদ আজাহারের সমস্ত সম্পত্তি এবার বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে। ফ্র্যান্স জানিয়েছে যে তাঁরা মাসুদ আজাহারের নাম ইউরোপিয়ান ইউনিয়নের জঙ্গি সূচিতে তোলার জন্য কথাবার্তা বলবে।

বুধবার মাসুদ আজাহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করায় চীনের নাক গলানর পরেই ফ্র্যান্স সরকার এই সিদ্ধান্ত নিলো,

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১২৬৭ আল-কায়েদা নিষিদ্ধ কমিটির অধীনে আজহারের নাম যুক্ত করার প্রস্তাব ফ্র্যান্স, আমেরিকা দ্বারা ২৭ ফেব্রুয়ারিতে পেশ করা হয়েছিল। এই প্রস্তাব ১৪ই ফেব্রুয়ারি জম্মু কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি সংগঠন জইশ এ মহম্মদ দ্বারা সিআরপিএফ কনভয়ে হামলা করার পর আনা হয়।

এই জঙ্গি হামলার পর ভারত আর পাকিস্তানের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। আল কায়দা প্রতিবন্ধ সমিতির সদস্যদের এই প্রস্তাবে আপত্তি দেখানোর জন্য ১০ দিনের সময় দেওয়া হয়েছিল। আর সেই সময়সীমা শেষ হওয়ার আগেই চীন কলকাঠি নাড়িয়ে এই প্রস্তাবে আপত্তি জাহির করে।

পুলওয়ামা ছাড়া মাসুদের জঙ্গি সংগঠন জইশ এ মহম্মদ বিগত দুই সপ্তাহে অনেক কটি জঙ্গি হামলা করায়। এই সংগঠন ভারতের সংসদ ভবনে ১৩ ডিসেম্বর ২০১৩ সালে জঙ্গি হামলা করিয়েছিল। সেই হামলায় নিরপত্তা রক্ষি সমেত কয়েকজন আধিকারিক এর ও মৃত্যু হয়েছিল।

জানুয়ারি ২০১৬ সালে জইশ পাঠানকোট এয়ারবসেও হামলা চালিয়েছিল। সেই হামলায় ভারতের সাত জওয়ান শহীদ হন। এই সংগঠনই ২০১৬ সালে উরি হামলা করেছিল। সেই হামলায় ভারতের ১৭ জওয়ান শহীদ এবং ৩০ জওয়ান আহত হয়েছিল।

বড়সড় ঝটকা খেলো চীন, ১৭ বছরে এই প্রথম এরকম অবস্থা হল চীনের!

ব্রেকিং খবর: ফিলিস্তিন রকেট ছেড়েছিল ইজরায়েলের উপর , এখন ইজরায়েল সেনা উড়িয়ে দিল ১০০ টি আতঙ্কবাদী ক্যাম্প!