দেশের যে কোনো প্রান্ত থেকে ভোট দেওয়ার ব্যবস্থা করতে এই নিয়ম চালু করতে চলেছে কমিশন।

দেশের বহু সাধারন মানুষ কাজের সূত্রে বা ব্যাবসায়ীক নানান কারনে বাইরে থাকেন। কেউ কেউ এতটাই দূরে থাকেন যে বছরে হয়ত খুব কম সময় বাড়ী আসার সুযোগ পান। তাই তাদের সুবিধার্থে তাদের সব রকম অসুবিধার কথা মাথায় রেখে এবার নির্বাচন কমিশনের মুখ্যসচিব ওপি রাওয়াত নিতে চলেছেন এক বড় সিদ্ধান্ত যেটাতে দেশের সকল স্তরের মানুষের সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। তিনি সব কিছু সুবিধার কথা মাথায় রেখে এই সিদ্ধন্ত নিয়েছেন যে এবার থেকে ভারতবর্ষে যেসব নাগরিক কাজের সূত্রে বা অন্য কারনে বাইরে থাকেন এবং যারা দেশের বৈধ ভোটার তাদের কে ভোট দেওয়ার জন্য কাজের ছুটি নিয়ে আর বাড়ি আসতে হবে না।

তারা দেশের যেকোনো জায়গা থেকেই দিতে পারবেন ভোট। এই ব্যাবস্থা চালু হয়ে যাবে বছর খানেকের মধ্যে। বর্তমানে ভারতে এই নিয়ম চলে আসছে যে দেশের সাধারণ মানুষ শুধু মাত্র তার নিজের পাকাপাকি ভাবে বাসস্থানেই ভোট দিতে পারেন। তিনি যেখানেই থাকুক না কেন ভোট একমাত্র নিজের বাসস্থানে ভোটকেন্দ্রতেই দিতে পারবেন। এর ফলে বহু এমন লোক আছেন যারা কোনো কারন বসত আসতে পারেন না নিজের বাড়ি তাই তাদের ভোট দেওয়া হয়ে উঠে না।

তাই তাদের কথা মথায় রেখেই এই সিদ্ধন্ত নিতে চলেছে নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন কমিশনারের তরফে জানানো হয়েছে যে, এবার সেই নিয়মে পরিবর্তন আনতে চলেছে নির্বাচন কমিশন। যে কোনও জায়গা থেকে যে কোনও ভোটার যাতে তার নিজের নাগরিক অধিকার সরুপ ভোট দিতে পারেন তাই দেশের বিভিন্ন জায়গায় এটিএমের মতো ভোটযন্ত্র বসানো হবে। নিজের পরিচয়ের সরুপ বিভিন্ন ডোকমেন্স জমা দিয়ে সেখানে ভোট দিতে পারবেন বৈধ ভোটাররা।

এই সুন্দর ব্যাবস্থাটি করা হবে নির্বাচন কমিশনের তরফে শুধু মাত্র প্রবাসী ভিনরাজ্যবাসি নাগরিকদের কথা ভেবে। এছাড়াও অনেক এমন ব্যাক্তি আছেন যাদের নাম একাধিক জায়গার ভোটার লিস্টে রয়েছে। তাদের কে চিহ্নিত করে তাদের নাম যাতে যেকোনো এক জায়গাতে থাকে তার জন্য বিশেষ ব্যাবস্থা করবেন নির্বাচন কমিশন।
#অগ্নিপুত্র

you're currently offline

Open

Close