Press "Enter" to skip to content

নেতাজী প্রেমিকদের জন্য সুখবর : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সুভাষ চন্দ্র বোসকে দিতে চলেছেন আরো এক বড় সম্মান

২০১৪ সালে ভারতবর্ষের ক্ষমতায় আসে বিজেপি সরকার। তারপর থেকে দেশের সবদিকে ভালো ভাবে নজর রেখেছে বিজেপি সরকার। আর এই বিজেপি সরকারের সবথেকে ভালো কাজ হচ্ছে দেশের সমস্ত স্বাধীনতা সংগ্রামীদের যোগ্য সম্মান দেওয়া, যেটা কংগ্রেসের শাসন কালে কোনো স্বাধীনতা সংগ্রামী পান নি। আর সেই লক্ষ্যেই নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপি সরকার অনবরত কাজ করে চলেছেন। আর সেই লক্ষ্যেই এবার জাতীয় পতাকা উত্তোলন করা হয় দিল্লির লালকেল্লা থেকে। কারণ এবার ৭৫ বছর পূর্তি হয়েছে নেতাজীর নেতৃত্বাধীন আজাদ হিন্দ ফৌজের। আর সেই উপলক্ষেই প্রধানমন্ত্রীর এমন অভূতপূর্ব নিদর্শন। আর সেই সময় আজাদ হিন্দ ফৌজের হয়ে স্বাধীনতা সংগ্রামে লড়াই করে বর্ষিয়ান ব্যাক্তিদ্বয় উপস্থিত ছিলেন।

সুভাষ চন্দ্র বসু

আর এবার সেই সবকিছু কে ছাপিয়ে গেলেন প্রধানমন্ত্রী নেতৃত্বাধীন NDA সরকার। প্রধানমন্ত্রী এবার এক বিরাট পদক্ষেপ গ্রহণ করলেন নেতাজির সেই চিরস্মরণীয় ঘটনা কে এক আলাদাভাবে সকল মানুষের মনে জায়গা করে দেওয়ার জন্য। আন্দামানে আগামী ৩০ শে ডিসেম্বর ৭৫ বছর পূর্ণ হতে চলেছে নেতাজীর আজাদ হিন্দ ফৌজের পতাকা উত্তোলনের।

বিশেষ সূত্রে জানা গিয়েছে যে, এই দিন পোর্ট ব্লেয়ার যাবেন দেশের দায়িত্বশীল প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং মহাশয়। সেখানে গিয়ে উনারা ভারতবর্ষের পতাকা উত্তোলন করবেন যেটা উচ্চতায় ১৫০ মিটার। সেই সাথে সাথে এই একই দিনে সেখানকার তিনটি দ্বীপের নাম পরিবর্তন করা হবে বলে জানা গিয়েছে।
তথ্য অনুযায়ী এই খবর জানা গিয়েছে যে, সেখানকার সেইসব দ্বীপের নাম পরিবর্তন করে করা হবে স্বাধীনতা সংগ্রামীদের নামে। সেখানকার দ্বীপ রস আয়ারল্যান্ডের নাম পরিবর্তন করে করা হবে নেতাজী সুভাষ চন্দ্র বসু দ্বীপ। নীল আয়ারল্যান্ডের নাম পরিবর্তন করে করেদেওয়া শহীদ দ্বীপ এবং আরেক দ্বীপ হ্যাভলক আয়ারল্যান্ডের নাম পরিবর্তন করে দেওয়া হবে নুতন নাম স্বরাজ দ্বীপ।

উল্লেখ্য, একটি বিশেষ তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, নেতাজী সুভাষ চন্দ্র বসু ১৯৪৩ সলে নিজে এই দুটি দ্বীপের নাম পরিবর্তন করে ছিলেন। উনি নাম পরিবর্তন করে আন্দামানের নাম রেখেছিলেন শহীদ এবং নিকোবরের নাম পরিবর্তন করে করেছিলেন স্বরাজ।


তাই এখন অর্থাৎ ৭৫ বছর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে আবার সেই নাম পরিবর্তন হতে চলেছে। এর থেকে খুব সহজেই বোঝা যায় যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবার পূরণ করতে চলেছেন ৭৫ বছর আগের নেতাজীর অধরা স্বপ্ন। যে স্বপ্ন নেতাজী ৭৫ বছর আগে পূরণ করতে পারেন নি এবার সেটা পূরণ করে নেতাজী কে যোগ্য সম্মান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
#অগ্নিপুত্র

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.