Press "Enter" to skip to content

আট মাসে ১২,৬০০ কোটি টাকার ঋণ নেওয়ার পরেও, আরও ২ হাজার কোটি টাকার ঋণ নিতে চলেছে রাজ্য সরকার

আর্থিক সমস্যায় ভুগছে রাজ্য সরকার। এবার বাজার থেকে আরও ২ হাজার কোটি টাকার ঋণ নিতে চলেছে মধ্যপ্রদেশের সরকার। ৩রা সেপ্টেম্বর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মাধ্যমে দুই হাজার কোটি টাকার ঋণ নেবে সরকার। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কৃষকদের ঋণ মাফ এবং উন্নয়নের প্রকল্প চালানোর নাম নিয়ে বারবার ঋণ নিচ্ছে মধ্যপ্রদেশের কংগ্রেস সরকার।

মধ্যপ্রদেশ সরকার জানুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত ১২ হাজার ৬০০ কোটি টাকার ঋণ নিয়েছে। এবং বর্তমান আর্থিক বছরে ৬ হাজার কোটি টাকার ঋণ নিয়েছে কমলনাথ সরকার। যদিও এখনো আরও ১৬ হাজার কোটি টাকার ঋণ নিতে চলেছে সরকার। সুত্র অনুযায়ী, কৃষকদের ২ লক্ষ টাকা ঋণ মুকুব এবং রাজ্যে উন্নয়নের প্রকল্প চালানোর জন্য সরকারের বাজেট কম পড়েছে, আর সেই জন্য রাজ্যের আর্থিক অবস্থাও খারাপ। আর এই জন্য সরকার বারবার পাহাড় প্রমাণ ঋণ নিয়েই চলেছে।

সরকার জানুয়ারি মাস থেকে আগস্ট মাস পর্যন্ত প্রতি মাসেই বাজার থেকে ঋণ নিয়েছে। বর্তমান পরিস্থিতিতে মধ্যপ্রদেশ সরকারের উপর পৌনে দুই লক্ষ টাকার ঋণের বোঝা চেপে গেছে। সরকার ১১ জানুয়ারি ১ হাজার কোটি টাকার ঋণ নিয়েছে। ১ ফেব্রুয়ারি ১ হাজার কোটি টাকার ঋণ নিয়েছে। আবার ৮ই ফেব্রুয়ারিও সরকার ১ হাজার কোটি টাকার ঋণ নিয়েছে। ২২ ফেব্রুয়ারি আবারও সরকার ১ হাজার কোটি টাকার ঋণ নিয়েছে। ফেব্রুয়ারি মাসের ২৮ তারিখেও সরকার ১ হাজার কোটি টাকার ঋণ নিয়েছে। ৮ই মার্চ সরকার ১ হাজার কোটি টাকার ঋণ নিয়েছে। এবং ২৫ মার্চ কমলনাথ সরকার ৬০০ কোটি টাকার ঋণ নিয়েছে। ৫ই এপ্রিল ৫০০ কোটি, ৩০ এপ্রিল ৫০০ কোটি, ৩রা মে ১ হাজার কোটি, ৭ই জুন ১ হাজার কোটি, ৬ই আগস্ট ১ হাজার কোটি টাকার ঋণ নিয়েছে কমলনাথ সরকার।