Press "Enter" to skip to content

দুইয়ের অধিক সন্তান থাকলে সরকারি চাকরি থেকে বঞ্চিত করা হবে, নয়া নিয়ম চালু বিজেপি শাসিত রাজ্যে

জন বিস্ফোরণ ঘটছে ভারতে। রোজ রোজ বেড়ে যাওয়া জনসংখ্যা এখন থেকেই ভাবাচ্ছে ভারত সরকার এবং ভারতের নাগরিকদের। এভাবে জন সংখ্যা বৃদ্ধি হতে থাকলে কয়েক দশক পর ভারতে বেকারত্ব, অপুষ্টি এবং দারিদ্রতা আরও বৃদ্ধি পাবে বলে মত বিশেষজ্ঞদের। আর এই জনসংখ্যা নিয়ন্ত্রণ করার জন্য অভিনব পন্থা অবলম্বন করল অসমের বিজেপি সরকার। অসম মন্ত্রীমণ্ডল সোমবার সিদ্ধান্ত নেয় যে, জানুয়ারি ২০২১ এর পর দুইয়ের অধিক সন্তান থাকা ব্যাক্তিকে সরকারি চাকরি থেকে বঞ্চিত করা হবে। সোমবার ক্যাবিনেট বৈঠকে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যায়।

অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল () এর জনসম্পর্ক প্রকোষ্ঠ দ্বারা জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে পরিবারের মান অনুযায়ী ১লা জানুয়ারি ২০২১ থেকে দুইয়ের অধিক সন্তান থাকলে সরকারি চাকরি দেওয়া হবেনা। এই নতুন নিয়ম শুধু সরকারি চাকরি দেওয়ার সময় পালন করা হবেনা, এই নিয়ম সরকারি চাকরির অন্তিম দিন পর্যন্ত পালন করতে হবে। চাকরির শেষ দিন পর্যন্ত মাথায় রাখতে হবে যে, চাকরিজীবীর যেন দুইয়ের অধিক সন্তান না থাকে।

সর্বানন্দ সোনোয়াল (Sarbananda Sonowal)

সন্তানের সংখ্যা দুইয়ের অধিক থাকলে ওই ব্যাক্তিকে চাকরি থেকে বরখাস্ত করা হবে। মন্ত্রীমণ্ডলের বৈঠকে নতুন ভূমি নীতিকেও মঞ্জুরি দেওয়া হয়েছে। এই নিয়ম অনুযায়ী, ভূমিহীন মানুষদের তিন বিঘা কৃষি জমি আর একটি বাড়ি বানানোর জন্য আধা বিঘা জমি দেওয়া হবে।