Press "Enter" to skip to content

বিদেশে থাকা কালো টাকা ফিরে আসার পক্রিয়া শুরু! ভারতকে প্রথম রাউন্ডের ব্যাংক ডিটেলস দিল সুইস ব্যাঙ্ক।

ভারত সুইস ব্যাঙ্কে টাকা রাখা ভারতীয়দের অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য পেতে শুরু করেছে। স্বয়ংক্রিয় তথ্য বিনিময় কাঠামোর আওতায় প্রথমবার এই মাসে কিছু তথ্য ভারতের কাছে সরবরাহ করেছে। এখন প্রথম রাউন্ডে পাওয়া তথ্যর বিশ্লেষণের প্রস্তুতি চলছে এবং হিসাবধারীদের পরিচয় নির্ধারণের জন্য পর্যাপ্ত উপাদান পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে। ব্যাংক ও নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তারা বলেছেন যে এই তথ্যগুলি অ্যাকাউন্টগুলির সাথে লিঙ্কযুক্ত যা লোকেরা কার্যবাহী শুরু হওয়ার আগেই ভয়ে খাতা বন্ধ করে দিয়েছে।

ব্যাঙ্কের কর্মকর্তারা জানিয়েছেন যে সুইস সরকারের নির্দেশে সেখানকার ব্যাংকগুলি তথ্য সংগ্রহ করে ভারতের কাছে হস্তান্তর করেছে। এতে, প্রতিটি অ্যাকাউন্টে লেনদেনের সম্পূর্ণ বিবরণ দেওয়া হয়েছে, যা ২০১৮ তে  একদিনের জন্য হলেও সক্রিয় ছিল। তারা জানিয়েছে যে এই অ্যাকাউন্টগুলিতে অঘোষিত সম্পদ রাখাকারীদের  বিরুদ্ধে কংক্রিট মামলা প্রস্তুত করতে যাতে এই তথ্যগুলি সহায়ক হতে পারে। এতে, জামানত, স্থানান্তর এবং সিকিওরিটি এবং অন্যান্য সম্পদ বিভাগগুলিতে বিনিয়োগ থেকে প্রাপ্ত আয় সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়া হয়।

অনেক ব্যাঙ্ক কর্মকর্তা এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষ নাম গুলি গোপনীয় রাখার জন্য অনুরোধ জানিয়ে বলেছিল যে এই তথ্যগুলি মূলত দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশ কয়েকটি দেশ, , , কিছু আফ্রিকান দেশ এবং দক্ষিণ কয়েকটি দেশগুলিতে বসবাসরত অনাবাসী ভারতীয় সহ ব্যবসায়ীদের সাথে সম্পর্কিত। ব্যাঙ্ক কর্মকর্তারা স্বীকার করেছেন যে সুইস ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে একটি বিশাল প্রচারণা শুরু হয়েছিল, যা একসময় সম্পূর্ণ গোপনীয় ছিল, এবং এই অ্যাকাউন্টগুলি থেকে বিগত কয়েক বছরে বিপুল পরিমাণ অর্থ প্রত্যাহার করা হয়েছিল এবং অনেকগুলি অ্যাকাউন্ট বন্ধ ছিল। তবে, ভাগ করা তথ্যগুলিতে ২০১৮ এ বন্ধ হওয়া অ্যাকাউন্টগুলিও অন্তর্ভুক্ত রয়েছে।

এর বাইরে, ভারতীয় জনগণের কমপক্ষে ১০০ টি পুরাতন অ্যাকাউন্ট রয়েছে, যা ২০১৮ এর আগে বন্ধ ছিল। সুইজারল্যান্ডও এই অ্যাকাউন্টগুলিতে যত তাড়াতাড়ি সম্ভব তথ্য ভাগ করে নেওয়ার প্রক্রিযয়া চালাচ্ছে। এই অ্যাকাউন্টগুলি অটো উপাদান, রাসায়নিক, টেক্সটাইল, রিয়েল এস্টেট, হীরা এবং গহনা, ইস্পাত ইত্যাদির ব্যবসায় জড়িত ব্যক্তির সাথে সম্পর্কিত নিয়ন্ত্রক কর্মকর্তারা বলেছেন যে সুইস ব্যাঙ্কগুলি থেকে প্রাপ্ত তথ্যের বিশ্লেষণে রাজনৈতিক াযোগ থাকা ব্যক্তিদের সম্পর্কিত তথ্যের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া হচ্ছে।

রাজনীতিক সম্পর্ক থাকা খাতার উপর ফোকাস:
কর্মকর্তারা বলেছেন যে রাজনৈতিক সংযোগযুক্ত লোকদের সনাক্ত করতে ের ডেটা নির্দিষ্ট করার বিষয়ে একটি বিশেষ মনোনিবেশ রয়েছে। স্বয়ংক্রিয় শাসনামলে সংক্ষিপ্ত হওয়ার আগে গত বছর সুইস প্রতিনিধি দল ভারত সফর করেছিল। ভারত এবং সুইজারল্যান্ডের মধ্যে কর সম্পর্কিত তথ্য চাওয়ার অনুরোধগুলি প্রাথমিক পদক্ষেপ এবং তথ্য ভাগ করে নেওয়ার সম্ভাব্য প্রক্রিয়ার জন্য বিবেচিত হয়েছিল।