Press "Enter" to skip to content

বড় চমক দিতে চলেছে মোদী সরকার, ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য খুব শীঘ্রই জারি হবে ১০ হাজার কোটি টাকার ফান্ড

[ad_1]

নয়া দিল্লীঃ কেন্দ্রের মোদী সরকার (modi sarkar) খুব শীঘ্রই সুক্ষ, লঘু এবং মাঝারি উপক্রম (MSME) এর জন্য ১০ হাজার কোটি টাকা একটি বৃহৎ কোষের মঞ্জুরি দিতে চলেছে। কেন্দ্রীয় MSME মন্ত্রী নিতিন গড়কড়ি (nitin gadkari) বুধবার জানান যে, এই কোষ শেয়ার বাজারে সুচিবদ্ধ হওয়ার ইচ্ছে রাখা আর ধন জোটানর জন্য ইচ্ছুক উচ্চ ক্রেডিট রেটিং এর MSME এ ১৫ শতাংশ পর্যন্ত ইকুয়িটি কেনার জন্য হবে।

উনি বলেন, আলাদা করে আরও একটি যোজনা বানানো হয়েছে যেটা অনুযায়ী MSME কে তাঁদের বার্ষিক ব্যবসা, রপ্তানি আর গুড অ্যান্ড সার্ভিস ট্যাক্সের উপরে ক্রেডিট রেটিং দেওয়া হবে। গড়কড়ী বলেন, রাষ্ট্রীয় লঘু উদ্যোগ নিগম (NSIC) অথবা অন্য কোন সরকারি সংস্থা এই কোষের নিয়ন্ত্রণ করবে।

উনি বলেন সরকার চাইছে যে, এই কোষের টাকার ব্যবহার AAA রেটিং যুক্ত MSME করে। MSME মন্ত্রী বলেন, ‘১০ হাজার কোটি টাকার এই ফান্ডের প্রস্তাবকে অর্থ মন্ত্রালয় মঞ্জুরি দিয়ে দিয়েছে। খুব শীঘ্রই এই যোজনাকে কেন্দ্রীয় মন্ত্রী মণ্ডলে মঞ্জুরির জন্য পেশ করা হবে।” উনি বলেন, AAA রেটিং যুক্ত MSME দ্বারা পুঁজি বাজারে জোটান টাকায় ১৫ শতাংশ যোগদান সরকার করবে। উনি বলেন, এই কোষকে খুব শীঘ্রই মন্ত্রিমন্ডল থেকে পাশ করিয়ে নেওয়া হবে। আর তারপর তৎকাল এটিকে কার্যকর করা হবে।

ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে পিএইচডি চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাথে বৈঠকে গড়কড়ী শিল্প মহলকে বলেন, তাঁরা কোন দাবি রাখার আগে করোনার কারণে সৃষ্টি হওয়া আর্থিক সঙ্কটের মধ্যে সরকার আর ব্যাংকের আর্থিক পরিস্থিতির কথা যেন মাথায় রাখে। উনি বলেন, সরকার এখন আর্থিক সঙ্কটের সন্মুখিন। অনেক রাজ্য সরকারের কাছে নিজেদের কর্মচারীদের দেওয়ার জন্য আগামী মাসের বেতন পর্যন্ত নেই। ব্যাংকের পরিস্থিতিও ভয়াবহ।

[ad_2]