Press "Enter" to skip to content

বাড়িঘর বেচে চার বছরে অতুলনীয় তেরঙ্গা বানালো এক তাঁতি, স্বপ্ন একটাই, একবার প্রধানমন্ত্রী লালকেল্লায় উত্তোলন করুক এই পতাকা

এক তাঁতি জানায় যে, তিনি লাগাতার চার বছর ধরে দেশের একটি পতাকা বুনেছেন। আর তাঁর ইচ্ছে হল, তাঁর নিজের হাতে বোনা ওই পতাকা ের প্রধানমন্ত্রী একবার লালকেল্লা থেকে উত্তোলন করুক। অন্ধ্রপ্রদেশের পশ্চিম গোদাবরি জেলার বেমাবরম গ্রাম নিবাসী আরআর. সত্যনারায়ণ () এর অনুযায়ী, তিনি দেশের প্রতি ভালোবাসার জন্য কোনোরকম সেলাই না করে এই তেরঙ্গা বানিয়েছেন।

প্রথমে তিনি 4×6 ফুটের একটি তেরঙ্গা বানান। কিন্তু পরে যখন উনি টের পান যে, এই তেরঙ্গা লাল কেলায় টাঙানোর জন্য আদর্শ না, তখন তিনি আর্থিক সহায়তা নিয়ে 8×12 ফুটের একটি তেরঙ্গা বোনেন।

সত্যনারায়ণ জানান, উনি টন রঙ এর ২৪০০ সুতা ব্যাবহার করেছেন, আর তারপর তিনি হ্যান্ডলুম জামদানি ও পাসানী স্টাইলের উপর একটি পতাকা তৈরি করেন। তেরঙ্গার মাঝে অশোক স্তম্ভকে স্পষ্ট ভাবে দেখানোর জন্য উনি বিশেষ নজর রেখেছিলেন।

সত্যনারায়ণ বলেন, ‘ আমার স্বপ্ন হচ্ছে লাল কেল্লায় সম্পূর্ণ হাতে বোনা এই পতাকা অন্তত একবার উত্তলন করা হোক। আমি যেই পতাকা বানিয়েছি, সেটা শুধুমাত্র সুতো দিয়েই তৈরি। এরমধ্যে অন্য কোন কাপড় জোড়া হয়নি, না এটিকে সেলাই করা হয়েছে। আমি আশা করছি সরকার এই পতাকাকে লাল কেল্লায় ওড়ানোর জন্য আমার সহায়তা করবে।” সত্যনারায়ণ (Satyanarayana) জানান, ওই পতাকা বানাতে ওনার সাড়ে ছয় লক্ষ টাকা খরচ হয়েছে চার বছরে, আর তাঁর জন্য তিনি নিজের বাড়িও বেচে দিয়েছেন।

One Comment

  1. Paragraph writing is also a fun, if you know afterward you can write otherwise it is complex
    to write.

Leave a Reply

Your email address will not be published.