Press "Enter" to skip to content

আহমেদাবাদ এর এক শিক্ষক বানিয়েছিলেন ‘ভারত মাতা”এর প্রথম ছবি, জানুন ভারত মাতার ছবির সম্পূর্ণ ইতিহাস

আজ গোটা দেশ ৭৩ তম স্বাধীনতা দিবস পালন করছে। গোটা দেশ আজ সেজে উঠেছে তেরঙ্গার রঙে। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর দাস মোদী আজ দিল্লীর লাল কেল্লা থেকে তেরঙ্গা তুলে দেশবাসীকে সম্বোধন করবেন। অনেক রক্ত ক্ষরণ করে, অনেক বলিদান দিয়ে ১৯৪৭ সালের ১৫ই আগস্ট আমাদের দেশ স্বাধীন হয়েছিল। আর আজ আমরা গোটা দেশ মিলে সেই দিন আনন্দের সাথে পালন করছি।

স্কুল কলেজ থেকে অনেক অনুষ্ঠানে আপনি ভারত মাতার ছবি নিশ্চই দেখেছেন। কিন্তু, আপনাকে যদি জিজ্ঞাসা করা হয়, ভারত মাতার প্রথম ছবি কবে তৈরি হয়েছিল? আর কে বানিয়েছিলেন? তাহলে আপনি হয়ত উত্তর দিতে পারবেন না। আমরা আপনাদের জানিয়ে রাখি, ভারত মাতার (Bharat Mata) প্রথম ছবির ইতিহাস। ১৩০৬ সালে আহমেদাবাদ এর এক শিক্ষক বানিয়েছিলেন ভারত মাতার প্রথম ছবি। ওই শিক্ষকেরা নাম ছিল, মগনলাল শর্মা। ওনার তৈরি এই ছবির নাম রাখা হয়েছিল ‘হিন্দ দেবী” (Hind Devi)। দেশ স্বাধীনের লড়াইয়ের সময় ভারত মাতার এই ছবি অখণ্ড ভারতের প্রতীক ছিল।

ভারত মাতার প্রথম ছবি

প্রথমে শিক্ষক মগনলাল শর্মা দ্বারা বানানো ভারত মাতার এই ছবি রাজা রবি বর্মা-র জার্মানির প্রেসে ছাপা হয়েছিল। তখন এই ছবির ১ হাজারটি কপি প্রকাশিত করা হয়েছিল। এই ছবিতে ভারত মাতা (হিন্দ দেবী) এর মাথা কাশ্মীরে ছিল, আর ওনার পা শ্রীলঙ্কাকে স্পর্শ করছিল। ডান হাতে ধরে থাকা ত্রিশূল সিন্ধ প্রদেশ থেকে আফগানিস্তান পর্যন্ত যেত। আর শাড়ি পশ্চিমবঙ্গ পর্যন্ত উড়ত। হিন্দ দেবী (ভারত মাতা) এর কেশ হিমালয়ের শিখর থেকে পশ্চিম থেকে পূর্ব পর্যন্ত বিস্তৃত ছিল।