Press "Enter" to skip to content

জম্মু কাশ্মীরঃ পর্যটক আর অমরনাথ যাত্রীদের শীঘ্রই উপত্যকা ছেড়ে আসার নির্দেশিকা সরকারের তরফ থেকে

কাশ্মীরে সরকার পর্যটক এবং অমরনাথ যাত্রীদের চট জলদি উপত্যকা ছাড়ার নির্দেশ দেয়। সরকার অমরনাথ যাত্রী আর পর্যটকদের যত তাড়াতাড়ি সম্ভব উপত্যকা থেকে ফিরে আসার জন্য জরুরি পদক্ষেপ নেওয়ার নির্দেশিকা জারি করেছে। জঙ্গি হামলার আশঙ্কা প্রকাশ করে শুক্রবার দুপুরে এই এডভাইসরি জারি করেছে। প্রধান সচিব এই এডভাইসরি জারি করে বলেন, পর্যটক আর অমরনাথ যাত্রীরা যত তাড়াতাড়ি সম্ভব উপত্যকা ছেড়ে যেন বেড়িয়ে আসে। এডভাইসরি বলা হয়েছে যে, অমরনাথ যাত্রীদের উপর হওয়ার গোপন খবর পাওয়ার পর আর উপত্যকার পরিস্থিতি ক্ষতিয়ে দেখে এই এডভাইসরি জারি করা হয়েছে। এডভাইসরি অনুযায়ী, অমরনাথ যাত্রীরা আর জম্মু কাশ্মীরের পর্যটকেরা যত তাড়াতাড়ি সম্ভব যেন সেখান থেকে ফিরে আসেন।

এই আদেশ আরও গম্ভীর ভাবে নেওয়া হচ্ছে কারণ, কিছুদিন আগেই জম্মু কাশ্মীরে ১০ হাজার সৈন্য মোতায়েন করা হয়েছে, আর আজও উপত্যকায় আরও অতিরিক্ত ২৮ হাজার সেনা মোতায়েন করার জন্য নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার। এত পরিমাণে সেনা মোতায়েন নিয়ে রাজ্য তথা দেশের রাজনৈতিক আবহাওয়া গরম হয়েছে। রাজ্যের প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং উমর আব্দুল্লাহ সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে মুখ খুলে কেন্দ্র সরকারকে আক্রমণ করেছে।

অমরনাথ ধামের জন্য যাওয়া ট্রাকের মধ্যে শুক্রবার আইইডি, অ্যান্টি পার্সোনাল মাইন আর স্নাইপার বন্দুক ইদ্ধার হয়েছে। সেনা জানায় যে, কিছুদিন আগেই ইনপুট পাওয়া গেছিল যে, জঙ্গিরা অমরনাথ যাত্রায় হামলা করে বড়সড় নৃশংসতা ছড়ানোর প্ল্যান করছে। আর এই জন্য সেনা এবং সিআরপিএফ অমরনাথ যাত্রার উপর কড়া নজর লাগিয়ে রেখেছে। সেনা অমরনাথ ধাম যাওয়া ট্রাক এবং আশেপাশের এলাকা গুলোতে তল্লাশি অভিযান চালাচ্ছে। তল্লাশি অভিযানের সময় সেনা বড়সড় সাফলতা পায়। সেনা প্রচুর পরিমাণে আইইডি আর পাকিস্তান অর্ডিন্যান্স ফ্যাক্টরিতে নিরমিত অ্যান্টি পার্সোনাল মাইন উদ্ধার করেছে। এর সাথে একটি এম-২৪ স্নাইপার রাইফেলও উদ্ধার করা হয়েছে। উদ্ধার করা আইইডিতে এতো বারুদ ছিল যে, বড়সড় নাশকতা চালানো যেত।