Press "Enter" to skip to content

সুখবর: পুজো আসার আগেই দেশবাসীর জন্য বড়ো উপহার ঘোষণা করলো মোদী সরকার।

দেশের প্রধানমন্ত্রী হবার পর থেকেই একের পর এক বড়ো ঘোষনা করে চলেছে। দেশের পরিকাঠামোর উন্নতির পাশাপাশি নজর রাখছেন দেশের সামরিক দিক গুলির উন্নয়নের দিকে। সেই সাথে গরিব মানুষদের সুবিধার্থে করে চলেছে একের পর এক বড়ো ঘোষনা। এবার মোদী জি করলেন আরও এক আকষনীয় ঘোষনা। যার ফলে দেশের মধ্যবিত্ত ও গরিব মানুষদের মুখে হাসি ফুটবে। কেন্দ্রীয় সরকারের তরফে ছোটো ছোটো সেভিংস প্রকল্প, যেমন : ; এর মত বিভিন্ন প্রকল্প যেগুলিতে বেশিরভাগ টাকা রাখেন দেশের গরিব সম্প্রদায়ভুক্ত মানুষজন। সেই গুলিতে এবার সুদের হার ০.৩০% থেকে বাড়িয়ে .৪০ শতাংশ করে দেওয়া হল।

আপনাদের জানিয়ে রাখি যে, এই সমস্ত ছোটো ছোটো প্রকল্প গুলিতে সরকার প্রতি তিন মাস অন্তর অন্তর সুদের হার ঠিক করে। এই সমস্ত প্রকল্প গুলির সুদের হার ঠিক করা, বাড়ানো বা কমানো সব কিছু সম্পূর্ণভাবে সরকারের উপর নির্ভর করে। যদিও এমন কিছু নিয়ম নেই যে সরকারকে প্রতি তিন মাসে সুদের হার ঠিক করতেই হবে।

ঠিক এই সময়ে অর্থাৎ এখন থেকেই পুনর্নবীকরণ আমানত, সিনিয়র নাগরিক সঞ্চয় প্রকল্প এবং পাঁচ বছরের সুদের হার বাড়ানো এই সমস্ত প্রকল্প গুলিতেও সুদের হার ব্যাপক ভাবে বাড়িয়ে দিলেন কেন্দ্রের মোদী সরকার। সেগুলি বেড়ে হল যথাক্রমে ৭.৩%, ৮.৭% এবং ৭.৮ শতাংশ। পিপিএফ আর এনএসসি এর সুদের হার একধাক্কায় অনেকটা বেড়িয়ে দিয়ে ৮% করে দেওয়া হল, যেটা আগে ছিল মাত্র ৭.৬ শতাংশ।

কিষাণ বিকাশ পত্রে ৭.৭ শতাংশ সুদের হারে ম্যাচুরিটি পাওয়া যাবে ১১২ সপ্তাহ পরপর।
সুকন্যা সমৃদ্ধি নামে যে যোজনাটি রয়েছে সেখানে সুদের হার সংশোধন করে ৮.৫ শতাংশ করে দেওয়া হয়েছে। ০.৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে এক বছর থেকে শুরু করে তিন বছর পর্যন্ত জমানো টাকার সুদের হার। টুইটের মাধ্যমেও বিষয়টি জানিয়েছেন।
#অগ্নিপুত্র