আন্তর্জাতিক স্তরে চীনকে ফেলতে চলেছে ভারত! কিছু বছরের মধ্যেই বদলে যাবে ভারতের অর্থনীতির রূপ।

বিশ্বব্যাংকের তরফে এল এক গুরুত্বপূর্ণ খবর। বিশ্বব্যাংক জানিয়েছে যে, হু হু করে বেড়ে চলেছে ভারতের ডিজিপি। আর সেই জন্যই ভারতকে অর্থনৈতিক দিকে আর পিছন ফিরে তাকাতে হবে না আগামী দুবছর। ভারতের ডিজিপি ৭.৩ শতাংশ বৃদ্ধি পাবে ২০১৮-১৯ অর্ধবর্ষে। আর সেটা তারপরের দুবছর বৃদ্ধি পেয়ে হয়ে যাবে ৭.৫ শতাংশ। এছাড়াও বিশ্বব্যাংকের তরফে জানানো হয়েছে যে ভারত যদি তাদের ডিজিপি এইভাবে বৃদ্ধি করে যেতে পারে তাহলে অদূর ভবিষ্যতে ভারতই হবে বিশ্বের সবচেয়ে দ্রুত অর্থনৈতিক বৃদ্ধি সম্পন্ন দেশ।

বিশ্বব্যাংক একদিকে যেমন ভারতের জন্য খুশীর খবর দিয়েছে অন্যদিকে চীনের জন্য অত্যন্ত দুঃসংবাদ দিয়েছে। ওয়ার্ল্ড ব্যাংকের তরফে জানানো হয়েছে যে, চীনের অর্থনৈতিক ডিজিপি বৃদ্ধি কমে গিয়ে মাত্র ৬.২ শতাংশ করে হয়ে যাবে আগামী দুবছরের জন্য। আর সেটা আরও নেমে যাবে ২০২০-২১ অর্থ বছরের। তখন চীনের ডিজিপি গিয়ে দাঁড়াবে ৬ শতাংশে।

এছাড়াও উল্লেখ করা হয়েছে যে, আগামী দুবছরে ভারতের ক্রেতাবাজার চরম বৃদ্ধি পাবে। ভারতের পুঁজি বিনিয়গের হারও বাড়বে বলে জানা গিয়েছে। আরও জানানো হয়েছে, জানা গিয়েছে যে বিশ্বের উন্নয়নশীল দেশগুলিকে পিছনে ফেলে ভারত এই মুহূর্তে সবচেয়ে দ্রূত গতিতে তাদের অর্থনীতি এগিয়ে নিয়ে যাচ্ছে।আর এই সমস্ত তথ্যের উল্লেখ পাওয়া গিয়েছে বিশ্বব্যাংকের প্রকাশিত “গ্লোবাল ইকনমিক প্রসপেক্ট রিপোর্ট” এর ভিত্তিতে।

বিশ্বব্যাংকের এক অধিকর্তা জানিয়েছেন যে, এই মুহূর্তে ভারতে সবদিক দিয়ে সুযোগ তৈরি হয়েছে। ব্যাবসা, শিল্প বিভিন্ন দিক দিয়ে ভারত যথেষ্ট উন্নতি করছে। আর এর ফলেই জোর কদমে বেড়ে চলেছে ভারতের ডিজিপি। উনি আরও জানান আগামী অর্থবর্ষেই ভারত চীন কে পিছনে ফেলে দিয়ে এগিয়ে যাবে।
#অগ্নিপুত্র

Leave a Reply

you're currently offline

Open

Close